ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

খাদ্য উৎপাদন বাড়াতে কোন জমিই অনাবাদী রাখা যাবে না : তথ্যমন্ত্রী


প্রকাশ: ৭ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


খাদ্য উৎপাদন বাড়াতে কোন জমিই অনাবাদী রাখা যাবে না : তথ্যমন্ত্রী

   

স্টাফ রিপোর্টার : খাদ্য উৎপাদন বাড়াতে দেশের কোন জমিই অনাবাদী রাখা যাবে না বলে জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, 'করোনা ভাইরাসের কারণে পৃথিবী স্তব্ধ হয়ে গেছে। সমস্ত অর্থনৈতিক কর্মকান্ড স্থবির হয়ে গেছে। বৈশ্বিক এই দূর্যোগের কারণে পৃথিবীতে খাদ্যাভাব দেখা দিতে পারে। কিন্তু মহান স্রষ্টা বাংলাদেশকে উর্বর জমি দিয়েছে। খাদ্য উৎপাদন বাড়াতে দেশের কোন জমিই অনাবাদী রাখা যাবেনা।'
 
শুক্রবার (৮ মে) সকাল সাড়ে ১১টায় চট্টগ্রামে নিজ উপজেলা রাঙ্গুনিয়াতে প্রান্তিক কৃষকদের মাঝে সবজি বীজ ও রিপার মেশিন বিতরণ এবং ইউনিয়নের চেয়ারম্যানদের মাঝে স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণকালে এ আহবান জানান। 

এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা শুরু থেকেই জনগণের প্রতি আহবান জানিয়েছেন, আমরা যেন এক ইঞ্চি জায়গাও অনাবাদী না রাখি। সেই লক্ষ্যেই সরকার সমগ্র বাংলাদেশে কৃষকদের মাঝে বিনামূল্যে সার বীজ কীটনাশকসহ নানা ধরণের কৃষিযন্ত্র ভর্তুকিতে বিতরণ করছে, জানান তিনি। 

আমাদের খাদ্য উৎপাদন বাড়াতে হবে কারণ, নিজেদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি আমরা যদি অধিক খাদ্য উৎপাদন করতে পারি সেক্ষেত্রে অন্যদেরকেও সহায়তা করা যাবে, যুক্তি দেন ড. হাছান।

জনগণকে জমি আবাদে উৎসাহিত করতে ইউনিয়ন চেয়ারম্যানদের প্রতি আহবান জানিয়ে মন্ত্রী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর কাছে বীজ, সার ও কীটনাশক পৌঁছানোর যে উদ্যোগ সরকার নিয়েছে, তার বাস্তবায়নও নিশ্চিত করতে হবে। 

কোনো কৃষক যাতে কোনো জমি অনাবাদী না রাখে সেজন্য একে অপরকে উদ্বুদ্ধ করতে হবে ও সবার নিজেদের জমি আবাদের ব্যবস্থা করে কৃষি উৎপাদন বাড়াতে হবে, নির্দেশনা দেন হাছান মাহমুদ।  

বিতরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী আরো বলেন, একসময়ের খাদ্য ঘাটতির বাংলাদেশকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা গতিশীল নেতৃত্ব ও সময়োপযোগী সঠিক সিদ্ধান্তের মাধ্যমে খাদ্যে উদ্বৃত্তের দেশে রূপান্তর করেছেন। 

রাঙ্গুনিয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের জমিতে তিনবার, এমনকি কোনো কোনো জমিতে চার ফসলও আবাদ হয়, প্রচুর শাক-সবজিও হয়। খাদ্যশস্যের সাথে সবজি ফলনকেও উৎসাহিত করতে কৃষকদের মাঝে আজ আমরা নানা ধরণের সবজি বীজ বিতরণ করেছি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে একেবারে গ্রাম পর্যায়ে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে উপজেলা পরিষদগুলোকে স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বরাদ্দ দেয়া হয়েছে জানান মন্ত্রী। এ সুরক্ষা সামগ্রীর সঠিক বিতরণ নিশ্চিত করতে ইউপি চেয়ারম্যানদের আহবান জানিয়ে তিনি বলেন,  রাঙ্গুনিয়া উপজেলা করোনা থেকে এখনো অনেকটা সুরক্ষিত আছে। স্রষ্টার কাছে আমরা প্রার্থনা করি যেন আমাদের সমগ্র দেশ সম্পূর্ণভাবে সুরক্ষিত থাকে। আর সেজন্য আমাদের সকলকে সচেতন হতে হবে, স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীর সঠিক বিতরণ ও ব্যবহার নিশ্চিত করতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, উপজেলা আ.লীগের সহসভাপতি আবদুল মোনাফ সিকদার, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, উপজেলা কৃষি কর্মকর্তা কারিমা আক্তার, রাঙ্গুনিয়া থানার ওসি মুহাম্মদ সাইফুল ইসলাম, কেন্দ্রীয় যুবলীগ নেতা শেখ ফরিদ উদ্দিনসহ ইউনিয়ন চেয়ারম্যানবৃন্দ।


   আরও সংবাদ