ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

যবিপ্রবির ল্যাবে আরো ৫ জনের করোনা শনাক্ত


প্রকাশ: ৮ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


যবিপ্রবির ল্যাবে আরো ৫ জনের করোনা শনাক্ত

   

যবিপ্রবি থেকে নাজিম : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে আজ ৫ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে।

এর মধ্যে ঝিনাইদহের ৪৭টি নমুনার মধ্যে ৪টি, মাগুরার ৮টি নমুনার মধ্যে ১টিতে পজিটিভ পাওয়া গেছে। আর যশোরের ৫টি নমুনা পরীক্ষার মধ্যে সবগুলোর ফলাফল নেগেটিভ এসেছে।

শনিবার (৯ মে) ল্যাবে মোট ৬০টি নমুনা পরীক্ষা করে ৫টিতে পজিটিভ এবং ৫৫টিতে নেগেটিভ ফলাফল এসেছে।

করোনা ভাইরাস পরীক্ষার জন্য যশোরের পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে ১৭  এপ্রিল নমুনা  আসা শুরু হয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ল্যাবে তথা জিনোম সেন্টারে। ১৭ এপ্রিল ১৩টি নমুনা পরীক্ষায় ১৩টিই নেগেটিভ ফলাফলের মধ্যদিয়ে এই কার্যক্রম শুরু হয়।

শুরুর দিকে যশোরসহ পার্শ্ববর্তী জেলার সিভিল সার্জনের থেকে আসা প্রথমদিনে ১৩টি নমুনা, দ্বিতীয় দিনে ৪৭ টি নমুনা, তৃতীয় দিনে ৪৬টি নমুনা, চতুর্থ দিনে প্রাপ্ত ৯৮ টি নমুনার মধ্যে ৬৮ টি নমুনার সবগুলোই প্রথম পর্যায়ে নেগেটিভ আসে।

কিন্তু করোনা ভাইরাসের প্রভাব বাড়ার সাথে সাথে শনাক্তের হারও কিছুটা বেড়ে যায়। যেমন ২৯ এপ্রিল যশোরের ৬৫টি নমুনা পরীক্ষা করে ১১টি নমুনায় কোভিড-১৯ পজেটিভ পাওয়া যায়। ২৬ এপ্রিল ৭৮ জনের নমুনা পরীক্ষা করে ১১ জন করোনা রোগী শনাক্ত হয়। তখন পযর্ন্ত  সর্বমোট যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ল্যাবে মোট ৭৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছিল। তার মধ্যে ছিল যশোরে ৩৩ জন, ঝিনাইদহে ১৪ জন, নড়াইলে ১২ জন, চুয়াডাঙ্গায় ছয়জন, মাগুরায় ও কুষ্টিয়ায় চারজন করে এবং মেহেরপুরে দুইজন।তবে ল্যাবে এখন পযর্ন্ত মোট কতজন করোনা রোগী শনাক্ত হয়েছে তা কিছুটা অজানা।

রোগীর বিস্তারিত তথ্যে জানার  জন্য সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জনদের সাথে যোগাযোগ করুন।


   আরও সংবাদ