ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

মা দিবসে মা'কে বাঁচাতে যবিপ্রবি শিক্ষার্থীর আকুতি


প্রকাশ: ৯ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মা দিবসে মা'কে বাঁচাতে যবিপ্রবি শিক্ষার্থীর আকুতি

   

যবিপ্রবি থেকে নাজিম : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সানজানা কাদীরের মা ক্যান্সারে আক্রান্ত। যশোর শহরের কাজীপাড়ায় শিক্ষিকা মা ও ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া ছোটবোনকে নিয়ে তিনজনের পরিবার। সানজানার মা সবিতা নূর, যবিপ্রবির নিকটস্থ আমবটতলা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা হিসাবে কর্মরত আছেন। শিক্ষিকা মা ও সানজানার টিউশনির সামান্য  টাকায় চলে তাদের পরিবার।

কয়েকবছর আগে সবিতা নূর ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হলে যথাযথ চিকিৎসা নেবার পর সুস্থ হয়ে উঠেন। কিন্তু কিছুদিন আগে শরীর হঠাৎ করেই খারাপ হয়ে যায়। ডাক্তারগণ তাকে এমআরআই করার নির্দেশ দেন। রিপোর্টে ধরা পড়ে মরনব্যাধি ব্রেইন ক্যান্সার । সেখানে কর্তব্যরত চিকিৎসকগণ তাকে খুব দ্রুত অপারেশন করানোর নির্দেশ দিয়েছেন।

অপারেশন ও চিকিৎসা বাবাদ কমপক্ষে পাঁচ লক্ষাধিক টাকা ব্যয় হতে পারে বলে জানিয়েছেন দায়িত্বরত চিকিৎসক। নিজের গচ্ছিত সামান্যকিছু টাকা ও নিজেদের সর্বস্ব বিক্রি করেও এই অর্থ জোগাড় করা সানজানার পক্ষে সম্ভব না।তার বিশ্ববিদ্যালয় জিবন শুরুতেই তার মায়ের ক্যান্সারের কারনে এরুপ পরিস্থিতির সম্মুখীন সে এখন।

ঠিখ এই পরিস্থিতিতে তার মাকে বাচানো তার একা এবং  সেই ছোট্ট পরিবারের  পক্ষে কখনোই সম্ভব না।শিক্ষার্থী সানজানা কাদীর জানান, “মায়ের অল্প বেতন আর আমার টিউশনির টাকায় বাসা ভাড়া সহ সব খরচ চলে আমাদের। এখন মায়ের ঔষধ, অপারেশন ও চিকিৎসার অন্যান্য খরচ বাবদ প্রায় ৫ লক্ষাধিক টাকার প্রয়োজন। নিজেদের যা গচ্ছিত ছিলো তা প্রায় শেষ। এখন বিশ্ববিদ্যালয় পরিবার ও সমাজের বিত্তশালীদের সাহায্য ছাড়া মায়ের চিকিৎসা করানো সম্ভব না। সৃষ্টিকর্তার রহমত ও সকলের সাহায্য পেলেই মাকে আবার সুস্থ করা সম্ভব হবে বলে জানান তিনি।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর মা অসুস্থ হওয়া মানে বিশ্ববিদ্যালয়ের গোটা পরিবারের মা অসুস্থ হওয়া। সেই পরিবারের কেউ না কেউ শুরু থেকেই প্রায় সকলের অসুস্থতার সাহায্যে এগিয়ে আসেই। ঠিক এই অবস্থায় এগিয়ে আসেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কেমিকৌশল বিভাগ।

কেমিকৌশল বিভাগের শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সমন্বয়ে "কেমিক্যাল ইন্জিনিয়ারিং ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি ফরএভার" ব্যানারে আর্থিক অনুদানের লক্ষ্যে গঠিত এ তহবিল থেকে অসুস্থ্য মায়ের চিকিৎসার জন্য প্রথম ধাপে ২৩ হাজার টাকার সহায়তা প্রদান করেছে। কিন্তু এরকম সামন্য টাকা পাঁচ লক্ষের কাছে কিছুই না বলা যায়,যদি  আমরা আমাদের  নিজ নিজ যায়গা থেকে সকলে এগিয়ে আসি তাহলে হয়ত আমরা একজন মাকে বাচাঁতে পারবো।

আজ মা দিবস, ফেসবুকে তো অনেক ভালোবাসা দেখিয়েছি মায়ের প্রতি সেই ভলোবাসা হয়ত মা পযর্ন্ত পৌছাতে পারছে না, তবে সেই ভালোবাসা একজন মায়ের প্রাণ ফেরানোর প্রতি হোক বিশ্বের সকল মা তা দেখতে পাক। আসুন আমরা এই মা দিবসে একজন মাকে মৃত্যুর হাত থেকে ফিরিয়ে আনতে  একটু হলেও সাহায্যের হাত বাড়ায় বাকিটা আল্লাহ ভরসা।

সাহায্য পাঠানোর ঠিকানা-বিকাশ: ০১৯১৫৭৩৮৮৫০ (পার্সোনাল) সানজানা
রকেট: ০১৯১১৪৯৯১১৩-৯ সানজানা
রূপালী ব্যাংক শহীদ মশিয়ূর রহমান সড়ক, যশোর শাখা।
ব্যাংক হিসাব নং- ৩০৫৩০১১০০৪৮৫৯
সবিতা নূর, সানজানার মা (৪৮৫৯)


   আরও সংবাদ