ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

১৮ মাস পর ইতালিয়ান স্বেচ্ছাসেবী সিলভিয়াকে উদ্ধার করল আইসা


প্রকাশ: ১০ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


১৮ মাস পর ইতালিয়ান স্বেচ্ছাসেবী সিলভিয়াকে উদ্ধার করল আইসা

   

আন্তর্জাতিক ডেস্ক : কালো পোশাক পরিহিত ইতালিয়ান দুর্ধর্ষ কম্যান্ডোরা সিলভিয়া রোমানোকে সোমালিয়া থেকে উদ্ধার করে আজ তাঁদের নিজস্ব জেটে ফিরিয়ে এনেছে ইতালিতে। 

সিলভিয়াকে গ্রহণ করতে রোমের চাম্পিনো বিমানবন্দরে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী প্রফেসর জুসেপ্পে কন্তে এবং পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইও সহ সরকারের বিভিন্ন এজেন্সির উর্ধতন কর্মকর্তারা। 

১৮ মাস আগে ২০১৮ সালের নভেম্বরে আফ্রিকার দেশ কেনিয়াতে মুসলিম নামধারী চরমপন্থী সন্ত্রাসী গ্রুপ অপহরণ করেছিল সেখানে মিশনে নিয়োজিত এই ইতালিয়ান ভলান্টিয়ারকে।

কেনিয়ার মালিন্দি সিটি থেকে ৮০ কিলোমিটার পশ্চিমে চাকামা গ্রামে শিশুদের একটি প্রজেক্টে যখন দিনরাত ব্যস্ত তখনই আল-কায়দার সহযোগী সশস্ত্র সন্ত্রাসীরা সিলভিয়াকে অপহরণ করে। এর কিছুদিন পরই তাঁকে বিক্রি করে দেয় সোমালিয়ার তথাকথিত জেহাদি গ্রুপ আল-শাবাবের নিকট। 

দীর্ঘদিন নিখোঁজ থাকার পর তুরস্কের গোয়েন্দা সংস্থার বিশেষ সহযোগিতায় শুক্রবার দিবাগত রাতে রাজধানী মোগাদিসু থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরের একটি গ্রামে সফল অভিযান পরিচালনা করে ইতালিয়ান এজেন্সি ফর ইনফরমেশন এন্ড ফরেইন সিকিউরিটি (আইসা)।

সোমালিয়া থেকে ইতালিয়ান স্বেচ্ছাসেবী সিলভিয়া রোমানোকে দেড় বছর পর জীবিত উদ্ধারের প্রেক্ষিতে একদিকে তাঁর কর্মস্থল কেনিয়ার প্রত্যন্ত গ্রামে যেমন বইছে আনন্দের বন্যা, তেমনি মহামারির প্রকোপ কমার পর সবচাইতে সুখকর খবর গতকাল এবং আজ ইতালির আপামর জনগণের নিকট। 

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য নিবেদিতপ্রাণ সিলভিয়া পৃথিবী নামক গ্রহে সবার জন্য অনুপ্রেরণার উৎস হোক, এই কামনা।

মাঈনুল ইসলাম নাসিম
ইতালি প্রবাসী ফ্রিল্যান্স সাংবাদিকের অল থেকে সংগ্রহীত।


   আরও সংবাদ