ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

আজ লন্ডন থেকে দেশে ফিরেছে ১২৫ বাংলাদেশি


প্রকাশ: ১০ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


আজ লন্ডন থেকে দেশে ফিরেছে ১২৫ বাংলাদেশি

   

কূটনৈতিক প্রতিবেদক : লন্ডন থেকে দেশে ফিরেছেন ১২৫ বাংলাদেশি যার মধ্যে অধিকাংশ শিক্ষার্থী। সোমবার (১১ মে) লন্ডনের বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদ মুনা তাসনীম হিথ্রো এয়ারপোর্টে বাংলাদেশে প্রত্যাবর্তনকারী যাত্রীদের বিদায় জানান।

হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, ‘আমরা বাংলাদেশ সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিমান বাহিনীকে এই বিশেষ বিমানের ব্যবস্থা করার জন্য আন্তরিক কৃতজ্ঞতা জানাই।

‘বাংলাদেশ হাই কমিশনে আমরা সবাই অত্যন্ত আনন্দিত যে এই বিশেষ বিমানে অনেক আটকে পড়া বাংলাদেশি বিশেষ করে ছাত্র-ছাত্রীদের যুক্তরাজ্য থেকে বাংলাদেশে তাদের পরিবারের কাছে ঈদ-উলফিতর-এর উৎসবের আগেই ফিরিয়ে নেয়া সম্ভব হয়েছে।

ইউকে ফরেন ও কমনওয়েলথ অফিস, ইউকে হোম অফিস, ইউকে বর্ডার এজেন্সি, বাংলাদেশ এয়ারলাইন্স এবং হিথ্রো এয়ারপোর্ট কতৃপক্ষকে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে দেশে প্রত্যাবর্তন নিশ্চিত করায় বিশেষভাবে ধন্যবাদ জানাই।

ইতিপূর্বে বাংলাদেশ হাই কমিশন লন্ডনের বিশেষ অনুরোধে সরকার বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশ এয়াফোর্স ওয়েলফেয়ার ট্রাস্টের মাধ্যমে ভাড়া করে যুক্তরাজ্যে আটকেপড়া বাংলাদেশিদের বিশেষ করে ছাত্র-ছাত্রীদের দেশে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করে।

“বাংলাদেশ হাই কমিশন, লন্ডন কোভিড-১৯ জরুরি প্রত্যাবাসন কমিটি”-র মাধ্যমে এই আটকেপড়া বাংলাদেশিদের প্রত্যাবসন কাজ সুসম্পন্ন করা হয়। 

প্রাথমিক পর্যায়ে ছাত্র-ছাত্রীসহ ২০০ শতাধিক বাংলাদেশি নাগরিক দেশে ফিরে যাওয়ার জন্য রেজিষ্ট্রেশন করেন। কিন্তু শেষ মূহুর্তে অনেকে ব্যক্তিগত অসুবিধার কথা উল্লেখ করে এবং দেশে ফিরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার আশংকায় তাদের বুকিং বাতিল করেন। 

উল্লেখ্য, ইতোমধ্যে লন্ডন হাই কমিশন দেশে প্রত্যাবর্তনকারী ছাত্র-ছাত্রীসহ সব যাত্রীর জন্য তাদের স্বাস্থ্যগত অবস্থা পর্যালোচনা করে কোভিট-১৯-এর উপসর্গমুক্ত সার্টিফিকেটের ব্যবস্থা করে দিয়েছে। এতে ঢাকা ফেরার পর তাদের কেবল হোম কোয়ারেন্টেনে থাকতে হবে। একইভাবে যারা ঢাকা থেকে লন্ডন আসছেন তাদেরও হোম কোয়ারেন্টেনে থাকতে হবে।


   আরও সংবাদ