ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

যুদ্ধের চেয়ে মহামারিতে অধিক মানুষের প্রাণহানি হবে : তথ্যমন্ত্রী


প্রকাশ: ১০ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


যুদ্ধের চেয়ে মহামারিতে অধিক মানুষের প্রাণহানি হবে : তথ্যমন্ত্রী

   

স্টাপর রিপোর্টার :  করোনা ভাইরাসের জন্য মানুষ জাতি প্রস্তুত ছিল না। ভবিষ্যতে যেকোনো যুদ্ধের চেয়ে মহামারিতে অধিক মানুষের প্রাণহানি হবে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১১ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) করোনা শনাক্তকরণ বুথ উদ্বোধন কালে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, মানুষ জাতি আজ মহাসঙ্কটে। যার জন্য আমরা বিশ্ববাসী প্রস্তুত ছিলাম না। স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে আমাদের প্রস্তুতি ছিল না। আমাদের মনোযোগ ছিল, একে অপরের সঙ্গে লড়াইয়ে।

তিনি বলেন, এ সঙ্কটকালেও অনেক প্রতিষ্ঠান থেকে সাংবাদিকরা চাকরিচ্যুত হচ্ছেন। সঠিক সময়ে তারা বেতন পাচ্ছেন না। সংবাদপত্রের মালিকদের উদ্দেশ্যে আমার আহ্বান এ দুঃসময়ে কাউকে চাকরিচ্যুত করবেন না। সেসঙ্গে তাদের বেতন আটকে রাখবেন না। সংবাদপত্রের জন্য সরকার বেশকিছু উদ্যোগ নিয়েছে। যার মধ্যে রয়েছে বিজ্ঞাপনের বকেয়া বিল প্রদান। এসব নির্দেশনা দেওয়া হয়েছে সময়মতো সাংবাদিকদের বেতন-ভাতা দেওয়ার জন্য।

ইকবাল কবীর বলেন, আমাদের সবাইকে সচেতন হতে হবে। আমরা যেসব মাস্ক, পিপিই, গ্লাভস পরছি সেগুলো সঠিকভাবে খুলতে হবে। কারণ ব্যবহৃত সামগ্রী থেকে ভাইরাস ছড়িয়ে যেতে পারে।

রিয়াজ চৌধুরী জানান, ডিআরইউয়ের করোনা শনাক্তকরণ বুথে সোমবার ১০ জনের করোনা পরীক্ষা করা হবে। মঙ্গলবার (১২ মে) থেকে প্রতিদিন ৪০ জনকে শনাক্তের জন্য নমুনা সংগ্রহ করা হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তর এবং আওয়ামী মৎস্যজীবী লীগের পক্ষ থেকে পিপিই, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয়।

এসময় ডিআরইউয়ের সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) ড. ইকবাল কবীর, ডিআরইউের সহ-সভাপতি নজরুল কবীর, সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ।


   আরও সংবাদ