ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

আজ ঢাকা ছাড়ল ১৬৯ ভারতীয় শিক্ষার্থী


প্রকাশ: ১১ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


আজ ঢাকা ছাড়ল ১৬৯ ভারতীয় শিক্ষার্থী

   

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে অবস্থানরত ১৬৯ জন ভারতীয় শিক্ষার্থী ঢাকা ছেড়েছেন। মঙ্গলবার (১২ মে) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার এক বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়েছেন তারা।

ভারতীয় হাইকমিশন জানায়, বাংলাদেশে আটকে পড়া ১৬৯ জন ভারতীয় শিক্ষার্থী মঙ্গলবার ভারত গেছেন। এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে শ্রীনগরের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন তারা। এ নিয়ে চতুর্থ দফায় ভারতে বিশেষ ফ্লাইট গেল।

বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের পর্যায়ক্রমে সরিয়ে নেওয়া হচ্ছে। প্রথম পর্যায়ে এয়ার ইন্ডিয়ার সাতটি ফ্লাইট ভারতীয় নাগরিকদের শ্রীনগর (৮, ১২ ও ১৩ মে), দিল্লী (৯ ও ১১ মে), মুম্বাই (১০ মে) এবং চেন্নাই (১৪ মে) নিয়ে যাওয়ার কথা রয়েছে। সে অনুযায়ী ৮ মে প্রথম ফ্লাইটে ঢাকার বিভিন্ন মেডিক্যার কলেজ থেকে আটকে পড়া ১৭০ জন শিক্ষার্থী শ্রীনগরে ফিরিয়ে নেওয়া হয়েছে। আর ৯ মে বাংলাদেশে আটকে পড়া ১২৯ জন ভারতীয় নাগরিক দ্বিতীয় দফায় ভারত গেছেন।

হাইকমিশন জানায়, ভারত সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে করোনা ভাইরাস মহামারির কারণে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে ‘বন্দে ভারত মিশন’ নামক বৃহত্তম প্রত্যাবাসন কার্যক্রম শুরু করেছে। 

এই ভারতীয় নাগরিকদের অনেকেই রয়েছেন, যারা চাকরি, পড়াশোনা/ইন্টার্নশিপ, পর্যটন, ব্যবসাসহ বিভিন্ন কারণে লকডাউনের আগে বিভিন্ন দেশে গিয়েছিলেন। এছাড়া রয়েছেন অন্যান্য ভারতীয় নাগরিক, যাদের চিকিৎসা সংক্রান্ত জরুরি পরিস্থিতি বা পরিবারের সদস্যের মৃত্যুজনিত কারণে ভারত সফর অনিবার্য।

বন্দে ভারত মিশন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের সমন্বয়ে পরিচালিত একটি বৃহত্তর কার্যক্রম, যাতে ছিল সমন্বিত প্রচেষ্টা, সুচিন্তিত পরিকল্পনা, জটিল সমন্বয় ও বাস্তবায়ন। পররাষ্ট্র মন্ত্রণালয় প্রত্যাবাসন কার্যক্রম পরিচালনার জন্য বেশির ভাগ রাজ্যের নোডাল অফিসারদের নিয়োগ দিয়েছে।


   আরও সংবাদ