ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কোনাবাড়ি ফ্লাইওভারের নিচে করোনা চাষ


প্রকাশ: ১৫ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


কোনাবাড়ি ফ্লাইওভারের নিচে করোনা চাষ

   

গাজীপুর সংবাদদাতা: দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুও সব রের্কড ভঙ্গ করে দিন গড়ানোর সঙ্গে সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

গেল-বুধ ও বৃহস্পতিবারে নগরীর কোনাবাড়ি ও কাশিমপুর এলাকার দু’টি পোশাক কারখানার বেশ কয়েকজন পোশাক শ্রমিক নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে।

এছাড়াও নগরীর ১০নং-ওয়ার্ড আমবাগ এলাকায় আরো একজন পোশাক শ্রমিক করোনায় আক্রান্ত হওয়ার সংবাদ পাওয়া গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেখানে করোনা সংক্রমণ রোধে জাতির জন্য রাত-দিন পরিশ্রম করে ক্লান্ত হয়ে পড়ছেন। অথচ এসবের তোয়াক্কা না করেই একটি মহল নিজেদের পকেটভারী করার জন্য করোনার চাষের মেলা বসিয়েছেন।

শনিবার (১৬ মে) সরেজমিনে গিয়ে দেখা গেছে, গাজীপুর মহানগরীর কোনাবাড়ি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ফ্লাইওভারের নিচে ফুটপাত দখল করে সহস্রধিক অবৈধভাবে দোকানপাট বসানো হয়েছে।

সাধারণ পথচারীদের চলাচলের রাস্তা দখল করে লম্বা লাইনে দোকানপাট বসায় একদিকে যেমন চরম ভোগান্তির সৃষ্টি হয়েছে। পাশাপাশি দ্রুত করোনা সংক্রমণ ছড়ানোরও একটি নতুন পন্থা তৈরি হয়েছে। দূরত্ব বজায় রাখার নিয়ম কেউ মানছে না। 

ক্রেতাদেরও নজরকাড়া ভিড় দেখা গেছে ওইসব ফুটপাতে। মনে হচ্ছে মৃত্যুও মিছিল নিকটে। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত সংক্রমণ ছড়ানো পরিবেশে চলছে বেচাকেনার জমজমাট আসর। প্রাণঘাতি করোনা ভাইরাস নামে কিছু আছে বলে তাঁদের মনে হচ্ছে না। সামাজিক দূরত্ব বজায় রাখাতো দূরের কথা এ যেন দেশের বিখ্যাত হাট-বাজার বসেছে।

সচেতন মহল বলছেন, হঠাৎ কার নির্দেশে এই করোনা চাষের জমজমাট মেলা বসেছে। দ্রুত এসব ফুটপাতের দোকান বন্ধ না করলে লাফিয়ে লাফিয়ে বাড়তে পারে করোনা সংক্রমণ। প্রতিদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্লাইভারের নিচে বাড়ছে অবৈধ দোকানের মহোৎসব। 

এসব দোকান বসার কারণে কিছু কিছু মানুষ অকারণে ঘোরাঘুরি করছে। পাশাপাশি ছিনতাইকারী তৎপরতাও বেড়েছে। নাম প্রকাশ না করার শর্তে ফুটপাতের এক দোকানদার জানান, স্থানীয় ৯নং-ওয়ার্ড কাউন্সিলর নাসির উদ্দিন মোল্লার নির্দেশে ফুটপাতে দোকান বসানো হয়েছে।

রমযান উপলক্ষ্যে শতভাগ নিয়ম মেনে মার্কেট ও মসজিদ খুলে দিলেও জাতির এই ক্রান্তিকালে ফুটপাতে দোকানপাট করার কোনো নিয়ম নেই। আইনের তোয়াক্কা না করেই জিএমপি’র কোনাবাড়ি থানার পাশে সহস্রধিক দোকানপাট বসেছে। অথচ থানা পুলিশ শুধু তাকিয়ে দেখছেন।

আওয়ামী লীগের এক নেতা জানান, জাতির এই কঠিন মুহূর্তে যেখানে প্রধানমন্ত্রী পরিশ্রম করে ক্লান্ত হয়ে পড়েছেন। আমরা বিনা কারণে ঘর থেকে বের হই না অথচ ফ্লাইওভারের নিচে লম্বা লাইন করে কিভাবে দোকানপাট গড়ে উঠে? কাউন্সিলর নাসির উদ্দিন মোল্লার নির্দেশ ছাড়াতো এই দোকান বসতে পারে না।

আইন-লঙ্ঘন করে এভাবে ফুটপাত দখল করে দোকানপাট বসানোর কারণে করোনা সংক্রমণ আরো বিপদজনক হতে পারে স্থানীয় বাসিন্দাদের ধারণা। 

সিটির এক মহিলা কাউন্সিলর জানান, প্রতিটি দোকান থেকে মোটা অঙ্কের চাঁদা নিয়ে ফুটপাত দখল করে দোকান বসানোর অনুমতি দিয়েছে ৯নং-ওয়ার্ড কাউন্সিলর নাসিরউদ্দিন মোল্লা। 

তবে চাঁদা দেয়া ব্যাপারে দোকানদাররা মুখ খুলতে নারাজ। এ ব্যাপারে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার (জিএমপি) আনোয়ার হোসেন বলেন, এখনি এসিকে বলে ব্যবস্থা নিচ্ছি।


   আরও সংবাদ