ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বিমান বাহিনীতে যুক্ত হলো সি-১৩০জে পরিবহণ বিমান


প্রকাশ: ১৮ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বিমান বাহিনীতে যুক্ত হলো সি-১৩০জে পরিবহণ বিমান

   

কূটনৈতিক প্রতিবেদক : সি-১৩০জে পরিবহন বিমান অত্যাধুনিক এভিওনিক্স ও উন্নত প্রযুক্তি সম্পন্ন পরিবহন বিমান যা মালামাল ও সৈন্য পরিবহনসহ দেশে এবং বিদেশে মানবিক সহায়তা কার্যক্রম এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্যবহৃত হবে। 

ক্রয়কৃত অবশিষ্ট বিমানগুলি পর্যায়ক্রমে যুক্তরাজ্য হতে নিয়ে আসার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ বিমান বাহিনীতে অত্যাধুনিক এই সি-১৩০জে বিমানের অন্তর্ভুক্তি, বিমান বাহিনীর পরিবহন ক্ষমতা সর্বোপরি বাহিনীর সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করবে।

মঙ্গলবার (১৯ মে) সন্ধ্যায় লন্ডন হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এসব তথ্য জানানো হয়।

বিমানগুলোর মধ্যে দ্বিতীয় সি-১৩০জে বিমানটি যুক্তরাজ্য হতে বাংলাদেশ বিমান বাহিনীর নিজস্ব বৈমানিক কর্তৃক সফল ফেরী ফ্লাইটের মাধ্যমে আজ বাংলাদেশ বিমান বাহিনী ঘাটি বঙ্গবন্ধুতে অবতরন করে। 

এসময় বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মাশার্ল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল আবুল বাশার এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার এইচ.ই.
 রবার্ট চ্যাটারটন ডিকসন উপস্থিত ছিলেন।
 
যাত্রাপথে বিমানটি কায়রো (মিশর) ও মাসকাট (ওমান) এ অবতরন করে এবং এই দুটি বন্ধুত্বপূর্ণ দেশের জন্য কিছু শুভেচ্ছা বাতার্ ও শুভেচ্ছা নিদর্শন সামগ্রী নিয়ে যায়।

এছাড়া, করোনাভাইরাস এর কারণে কায়রোতে আটকে পড়া কিছু বাংলাদেশী নাগরিক উক্ত বিমানের মাধ্যমে ঢাকায় নিয়ে আসা হয়। 

বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে ঐতিহ্যগত রীতি মোতাবেক অভ্যর্থনা জানানো হয়। 

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা ও ঐকান্তিক প্রচেষ্টায় বর্তমান সরকার বাংলাদেশ বিমান বাহিনীর আধুনিকায়নে অত্যন্ত সচেষ্ট। তারই ধারাবাহিকতায়, যুক্তরাষ্ট্রের তৈরী অত্যাধুনিক ০৫টি সি-১৩০জে পরিবহন বিমান যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের সাথে ক্রয় চুক্তি এবং মাশার্ল এ্যারোস্পেস এন্ড ডিফেন্স গ্রুপ এর সাথে রক্ষণাবেক্ষণ চুক্তির মাধ্যমে বিমান বাহিনীতে সংযোজনের কার্যক্রম চলমান 
রয়েছে। 

এসময় বিমান সদরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু ও বাশার এর এয়ার অধিনায়ক এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ