ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

পনের বছরে পদার্পণ করল কুমিল্লা বিশ্ববিদ্যালয়


প্রকাশ: ২৮ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


পনের বছরে পদার্পণ করল কুমিল্লা বিশ্ববিদ্যালয়

   

কুবি থেকে শাহীন আলম : প্রাকৃতিক সবুজ ঘেরা ও লাল পাহাড়ের উপর গঠিত সর্বোচ্চ বিদ্যাপীঠ কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। এটি ২০০৬ সালে ২৮ মে দেশের মধ্য-পূর্বাঞ্চলে প্রাচীন শালবন বিহার ও বৌদ্ধ মন্দিরের পাশে প্রতিষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্তমানে সারা বিশ্বে চলমান করোনাভাইরাসে এ সংকটময় পরিস্থিতির কারণে আনুষ্ঠানিকভাবে উদযাপিত হচ্ছে না।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যবৃন্দ শুভেচ্ছা জানিছেন এবং উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, 'এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্য বছরের প্রথমেই একটা পরিকল্পনা নিয়েছিলাম। কিন্তু বর্তমানে কভিড-১৯ এই পরিস্থিতিতে আমরা সবাই হাত-পা বাঁধা । বিশ্ববিদ্যালয়ের সাবেক সকল উপাচার্যদের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানোর পরিকল্পনাও আমরা নিয়েছিলাম। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা আগামীতে জাঁকজমকপূর্ণভাবে দিবসটি উদযাপন করব।'

করোনাভাইরাসের এ মহামারীতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে এবং বাসায় অবস্থানের পরামর্শ দিয়ে উপাচার্য বলেন,আমরা এখনও পর্যন্ত ভাগ্যবান যে আমাদের বিশ্ববিদ্যালয় পরিবারের কেউ এখন পর্যন্ত  করোনায় আক্রান্ত হয়নি। আমরা সবাই অনেক সচেতন বলেই সম্ভব হয়েছে। বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই সুস্থ থাকুক সেই প্রত্যাশাই করছি।

বর্তমানে এ বিদ্যাপীঠে ৬টি অনুষদের অধীনে ১৯টি বিভাগে প্রায় সাত হাজার শিক্ষার্থী অধ্যায়ন করছে। বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেছে বিভিন্ন বিভাগের দশটি ব্যাচ। যারা অনেকে স্নাতকোত্তর শেষ করে দেশ তথা মানবজাতির কল্যাণে বেরিয়েছে। যাদের পদচারণা দেশের গুরুত্বপূর্ণ জায়গাসহ দেশের বাইরেও। ২০১৮ সালের অক্টোবরে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্প পাশ হয়। যেখানে নতুন করে আরও ২০০ একর ভূমি অধিগ্রহণের কাজ চলমান।

উল্লেখ্য, ২০০৬ সালের ২৮ মে ৫০ একর জায়গা নিয়ে দৃষ্টিনন্দন লালমাই পাহাড় প্রাচীন সভ্যতার নির্দশন শালবন বিহারের পাশে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় অন্যতম এক উচ্চ শিক্ষার আবাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়। মাত্র ৭টি বিভাগে ৩০০ জন শিক্ষার্থী, ১৫ জন শিক্ষক ও ৫০ জন কর্মকর্তা-কর্মচারী নিয়ে একাডেমিক কার্যক্রম শুরু হয়েছিল।


   আরও সংবাদ