ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

মুসলিম ভিলেজ রক্ষায় জঙ্গিরা অস্ত্র সংগ্রহ করছে


প্রকাশ: ৩১ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


মুসলিম ভিলেজ রক্ষায় জঙ্গিরা অস্ত্র সংগ্রহ করছে

   

স্টাফ রিপোর্টার : পাবনার শহর থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের আব্দুল্লাহ আকাশ নামের সদস্যকে ইলেকট্রনিক বোমা বানানোর সরঞ্জামাদি সহ গ্রেফতার করেছে র‍্যাব-২।

শনিবার (৩১ মে) বিকালে র‍্যাব-২'এর কোম্পানি কমান্ডার পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন ফারুকী এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি বছর ২৯ জানুয়ারি মুন্সিগঞ্জ জেলার সদর থানাধীন মাঠপাড়া সাকিনের হরগঙ্গা কলেজ সংলগ্ন পিকলুছ ভিলা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৩ সদস্যকে বিস্ফোরক দ্রব্য ও উগ্র জঙ্গিবাদী বই সহ গ্রেফতার করা হয়। 

ফারুকী বলেন, গ্রেফতারকৃত আসামীরা তাদের সংগঠনে যোগদানের ব্যপারে নিন্ম ও মধ্যবিত্ত পরিবারের কোমলমতি যুবকদের উদ্বুদ্ধ করে সংহতি ও জননিরাপত্তা বিপন্ন, জনগণের জানমালের ক্ষতি সাধন করার লক্ষ্যে বিষ্ফোরক পদার্থ, জিহাদি বই, প্রচার পত্র নিজেদের দখলে রেখে ও বিলি করার চেষ্টার মাধ্যমে নাশকতা সৃষ্টির পরিকল্পনা এবং একে অপরের যোগসাজশে অপরাধ সংগঠন সহ সাংগঠনিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মুন্সীগঞ্জে সমবেত হয়েছিল। 

গ্রেফতারকৃত ও পলাতক আসামীদের বিরুদ্ধে মুন্সিগঞ্জ জেলার সদর থানায় চলতি বছরের ৩১ জানুয়ারি মামলা করা হয়। যার নং-৬৬।
ধারা-সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬ এর (২)/৮/৯/১০/১২/১৩ রুজু হয়।

এসপি মহিউদ্দিন ফারুকী বলেন, র‍্যাব-২ মামলাটির তদন্তভার গ্রহণ করে গ্রেফতারকৃত আসামী আবু রায়হান লিমন, সাইফুল্লাহ নাঈম, নাবিল চোকদার, শাফাত আহাম্মদ চৌধুরী কিয়বিয়া, সাকিব আল ইমতিহান আবু মুছা, মুহিব মুশফিক ও নাজমুস সাদাত ফাহিমদের দফায় দফায় রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে তাদের পলাতক সহযোগীদের নাম-ঠিকানা ও তাদের পরিকল্পনা উদঘাটনে সক্ষম হয়। 

আসামীরা জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম এর সদস্য। তাদের গ্রুপের সদস্যদের সহযোগিতায় বাংলাদেশে মুসলিম ভিলেজ নামে একটি গ্রাম থেকে তাদের কার্যক্রম শুরুর পরিকল্পনা আঁটছিলো। 

মুসলিম ভিলেজের কনসেপ্ট হলো সেখানে আল্লাহর আইন হবে, মনুষ্য কোন নীতিতে গ্রাম চলবে না, কেউ সরকারকে কোন খাজনা দিবে না। তাদের সংগঠনের সদস্যদের ধারণা গ্রাম পর্যায় থেকে তাদের সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করা। আর পরিকল্পনা অনুযায়ী মুসলিম ভিলেজ প্রতিষ্ঠা করতে গেলে আইনশৃঙ্খলা বাহিনী অনুমোদন দিবে না, গ্রেফতার হতে পারে। সে জন্যে তারা সশস্ত্র প্রতিরোধের জন্য অস্ত্র, বিস্ফোরক ও ইমপ্রোভাইজড বোমা তৈরির সরঞ্জামাদি সংগ্রহ, তৈরির চেষ্টা সহ নিজেদের সক্ষমতা বাড়ানোর চেষ্টা বৃদ্ধি করছে। 

এই ধ্যান ধারণায় উদ্ভুদ্ধ আনসার আল ইসলামের পলাতক সদস্যদের গ্রেফতারের লক্ষ্যে গত ৩০ মে বিকেলে পাবনা জেলার বিসিক শিল্প এলাকা সংলগ্ন  কলাবাগান মাঠপাড়া এলাকায় অভিযান চালিয়ে তদন্তে প্রাপ্ত আসামী আব্দুল্লাহ আকাশ (২৫) গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন র্যাবের এই কর্মকর্তা। 

এসময় স্থানীয় জনগণের সম্মুখে গ্রেফতারকৃত আসামী আব্দুল্লাহ আকাশের ঘর থেকে ইমপ্রোভাইজড বোমা তৈরি সরঞ্জাম মটর, ১৫ টি সার্কিট, ট্রান্সমিটার, তামার তার, এডপটার, কাটার মেশিন, হেক্সো ব্লেড, স্কেল, ড্রিল মেশিন, গ্র‍্যান্ডিং মেশিন, পাইপ, স্কচটেপ বৈদ্যুতিক তার, তারকাঁটা উদ্ধার করা হয়। 

সে সাথে তার দখল হতে বিভিন্ন শিরোনামে ১৫ সেট উগ্র জঙ্গিবাদী বই, পিডিএফ ডক্যুমেন্টস ও মোবাইল ফোন উদ্ধার করা হয়।

কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী বলেন, নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য হওয়ায় এবং তার দখল হতে নাশকতা ও ধ্বংসাত্মক কার্যে লিপ্ত হবার লক্ষ্যে ইলেকট্রনিক বোমা তৈরির সরঞ্জাম, বোমা তৈরির ম্যানুয়াল, বোমা তৈরির প্রশিক্ষণ সংক্রান্ত হ্যান্ডবুক, মোবাইলে থাকা উগ্র জঙ্গিবাদ সম্পর্কিত তার সহযোগীদের সম্পর্কে তথ্য সংগ্রহ, প্রয়োজনে গ্রেফতার সহ মামলাটির সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে আসামীকে পুলিশ রিমান্ডে এনে ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের পুলিশ রিমান্ড প্রার্থনা করে আসামীকে মুন্সিগঞ্জে বিজ্ঞ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রেরণ করা হয়েছে।


   আরও সংবাদ