ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ধীরে ধীরে ক্ষমতা হারিয়ে দুর্বল হয়ে যাচ্ছে করোনা


প্রকাশ: ৩১ মে, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ধীরে ধীরে ক্ষমতা হারিয়ে দুর্বল হয়ে যাচ্ছে করোনা

   

আন্তর্জাতিক ডেস্ক : ইতালির জ্যেষ্ঠ এক চিকিৎসক দাবি করেছেন, ক্ষমতা হারিয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে যাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। সে কারণে করোনা আক্রান্ত ব্যক্তি আর সেভাবে গুরুতর পরিস্থিতিতে পড়ছেন না।

ওই চিকিৎসকের নাম আলবার্তো জাংরিল্লো। তিনি ইতালির উত্তরাঞ্চলের সান রাফেলে হসপিটালের প্রধান।

আলবার্তো জাংরিল্লো জানিয়েছেন, বাস্তবতা এই যে, এই ভাইরাস ক্লিনিক্যালি ইতালিতে আর নেই। এক অথবা দুই মাস আগে যে অবস্থা ছিল গত দশ দিনে তা পরিমাণগত বিবেচনায় ক্ষুদ্রাতিক্ষুদ্র পর্যায়ে চলে এসেছে। গত ১০ দিনে যে হারে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে, তাতে মনে হচ্ছে এই ভাইরাস আর প্রাণঘাতী নেই। এটি ধীরে ধীরে ক্ষমতা হারিয়ে দুর্বল হয়ে যাচ্ছে।

তিনি বলেছেন, বিশেষজ্ঞদের অনেকেই দ্বিতীয়বার করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার আশঙ্কা করেছেন। তবে আমার মনে হচ্ছে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। তারপরও সবার উচিত শারীরিকভাবে দূরত্ব বজায় রাখা, দলগতভাবে অবস্থান না করা এবং মাঝেমাঝেই হাত সাবান দিয়ে পরিষ্কার করা। যোগ করেন ওই চিকিৎসক।

মহামারী করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হওয়া দেশের তালিকায় ইতালির অবস্থান তৃতীয়। দেশটিতে গত ২১ ফেব্রুয়ারি প্রথম করোনাভাইরাসে প্রাদুর্ভাব ঘটার পর এখন পর্যন্ত ৩৩ হাজার ৪১৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের দিক দিয়ে বিশ্বের ইতালির অবস্থান ষষ্ঠ। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ১৯ জন।

করোনাভাইরাসের বিস্তার রোধে দেশটিতে বেশ কঠোর লকডাউন আরোপ করেছিল। তবে গত মাসে ইতালিতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ধীরে ধীরে কমে আসে। নতুনভাবে রাশিয়া, মেক্সেকো ও ব্রাজিলের মতো দেশ হটস্পট হয়ে উঠলেও পরিস্থিতি অনেকটাই ভালো ইতালির। সে কারণে লকডাউনও খুলে দিয়েছে দেশটি। 

সূত্র: রয়টার্স


   আরও সংবাদ