ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

গবিতে সেমিষ্টার নীতিমালা প্রণয়নে কমিটি গঠন


প্রকাশ: ৩ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


গবিতে সেমিষ্টার নীতিমালা প্রণয়নে কমিটি গঠন

   

গবি থেকে স্পন্দন : সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) অনলাইনে সেমিষ্টার ফাইনাল পরীক্ষার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষার্থীদের কিভাবে পরবর্তী সেমিষ্টারে উন্নীত করা যায়, সে সম্পর্কে নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠন করা হয়েছে। তাদের সুপারিশের আলোকেই পরীক্ষা সম্পর্কে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

বৃহস্পতিবার (০৪ জুন) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বাবু রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, 'সেমিষ্টার ফাইনাল অনলাইন বা অন্য কিভাবে এবং কবে হবে সে বিষয়ে পরীক্ষা কমিটি জানাবে। এ ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।'

জানা যায়, বুধবার (৩ জুন) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে বিভাগীয় প্রধানদের সাথে আলোচনা করে প্রশাসন। সভায় সেমিষ্টার ফাইনাল পরীক্ষার বিষয়ে নীতিমালা প্রণয়ন করতে ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারীকে প্রধান করে পরীক্ষা কমিটি গঠন করা হয়। এই কমিটি শিক্ষকদের অফিস খোলার পর যথাসম্ভব দ্রুত নিজেরা আলোচনা করে পরীক্ষা পদ্ধতি সম্পর্কে নীতিমালা প্রণয়ন করবে।

গতকালের সভায় অনুষদ ভিত্তিক সপ্তাহে একদিন শিক্ষকরা অফিস করবেন। আগামী ৬ জুন, শনিবার থেকে এই কার্যক্রম শুরু হবে। এতে শনিবার স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান অনুষদ এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ, সোমবার ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদ এবং বুধবার কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ খোলা থাকবে। এছাড়া এই  তিনদিনই প্রশাসনিক কর্মকর্তারা সীমিত পরিসরে অফিস করবেন।

সেমিষ্টার ফি'র বিষয়ে যাদের বকেয়া ছিল, তাদেরকে অনলাইনে ফি জমা দিতে হবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে শিক্ষার্থীদের ছাড় দেয়া যায় কি না, এমন প্রশ্নে তিনি বলেন, শিক্ষার্থীরা এ বিষয়ে অনলাইনে আবেদন জানাতে পারে। কিন্তু সভায় এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

নতুন শিক্ষার্থী ভর্তির ব্যাপারে প্রশাসন সূত্রে জানা যায়, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের প্রধানকে ভর্তির ফরম অনলাইনে সংযুক্ত করার ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে। নতুন যারা ভর্তি হবেন, তারা ভর্তির সময়কার ৫০% টাকা দিয়ে ভর্তি হতে পারবে।

সার্টিফিকেট উত্তোলনের ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক জানান, 'নতুন করে আবেদনের সুযোগ নাই, টেলিফোনে জেনে নিতে পারবে। তবে পুরনো আবেদনকারীদের কাজ সম্পন্ন হয়ে থাকলে, স্বাস্থ্যবিধি মেনে শুধু তারাই সার্টিফিকেট উঠাতে পারবে।'

এছাড়া সাপ্লিমেন্টারী পরীক্ষার ফলাফলের বিষয়ে তিনি বলেন, 'আগামী ১৩ জুনের মধ্যে প্রতিটি বিভাগকে তাদের ফলাফল জমা দিতে বলা হয়েছে। এরপর বাকি প্রক্রিয়া সম্পন্ন করে দ্রুতই ফলাফল জানিয়ে দেয়া হবে।'


   আরও সংবাদ