ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

পাসপোর্টের ঠিকানা টেম্পারিং করে রেজিস্ট্রেশন, দুই দালাল কারাগারে


প্রকাশ: ২৪ অগাস্ট, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


পাসপোর্টের ঠিকানা টেম্পারিং করে রেজিস্ট্রেশন, দুই দালাল কারাগারে

   

স্টাফ রিপোর্টার : পাসপোর্টের ঠিকানা টেম্পারিং করে রেজিস্ট্রেশন ও ফিঙ্গার প্রিন্ট করানোর সময় সৌদি আরবের ভুয়া ভিসাসহ হাতেনাতে আটকের পর ২ দালালকে কারাদণ্ড দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমান আদালত।

সাজাপ্রাপ্তরা হলেন- আনোয়ার হোসেন (৩৮) এবং তার সহযোগী সাইফুল ইসলাম (২৪)। 

রোববার (২৫ আগস্ট) দুপুরে র‌্যাব-৩ ও আনসার বাহিনীর সদস্যদের সহায়তায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিচতলায় চালানো এ অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুর রহমান (উপসচিব)।

অভিযানকালে ভ্রাম্যমান আদালত দেখতে পান, তিনজন বিদেশ গমনেচ্ছু ব্যক্তির পাসপোর্টের ফটোকপির ঠিকানা টেম্পারিং করে রেজিস্ট্রেশন ও ফিঙ্গারপ্রিন্ট করাচ্ছেন আটককৃতরা।

এ সময় সৌদি আরবের ভুয়া ভিসাসহ আনোয়ার হোসেন ও তার সহযোগী সাইফুল ইসলামকে (প্রবাসী কল্যাণ ভবনের ক্লিনার) হাতেনাতে আটক করা হয়। তাদের সকল কাগজপত্র জব্দ করা হয়। 

ভুক্তভোগী তিনজন বিদেশ গমনেচ্ছু ব্যক্তির আবেদনের প্রেক্ষিতে আদালত জানতে পারেন, তাদেরকে সৌদি আরব পাঠানোর নামে ভুয়া ভিসা দেখিয়ে বিভিন্ন সময়ে তাদের তিনজনের কাছ থেকে ৪২ হাজার ৫শ’ টাকা নিয়েছেন দুই দালাল এবং প্রতিজনকে সৌদি আরব পাঠানোর জন্য ৩ লাখ টাকা করে দাবি করেছেন। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদের একপর্যায়ে আটককৃতরা নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে অভিযোগের বিষয়টি স্বীকার করেন। পরে ম্যাজিস্ট্রেট আমিনুর রহমান অভিযুক্ত আনোয়ার হোসেনকে ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩’ এর ৩১(খ) এবং ৩৫ ধারা অনুযায়ী ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং সাইফুল ইসলামকে একই আইনের ৩৫ ধারা বলে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। এরপর আনোয়ার ও সাইফুলকে জেলহাজতে পাঠানো হয়। 

আনোয়ারের বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরের খুবাছপুরে এবং সাইফুলের বাড়ি ফেনীর দক্ষিণ খানেবাড়ি গ্রামে।


   আরও সংবাদ