ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

হোয়াইট হাউজে যেতে চীনের সহযোগিতা চায় ট্রাম্প


প্রকাশ: ১৭ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


হোয়াইট হাউজে যেতে চীনের সহযোগিতা চায় ট্রাম্প

   

আন্তর্জাতিক ডেস্ক : সাবেক মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তার নতুন বইয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচমেন্টের শিকার হওয়ার মতো অপরাধে অভিযুক্ত করেছেন। 

বোল্টন তার বইয়ে লিখেছেন, ডোনাল্ড ট্রাম্প চীনা প্রেসিডেন্ট শি জিন পিংকে আমেরিকার কাছ থেকে আরো বেশি কৃষিজাত পণ্য কিনে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়লাভের পথ সুগম করে দেয়ার অনুরোধ করেছিলেন।

জন বোল্টন তার বইয়ে আরো লিখেছেন, ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজকে কীভাবে চালাতে হয় সে সম্পর্কে অসম্ভব রকম অজ্ঞ ছিলেন এবং তা তাকে বিস্মিত করেছে।  

বোল্টনের ‘দ্যা রুম হয়্যার ইট হ্যাপেন্ড’ বা ‘ঘটনা ঘনঘটার কক্ষ’ নামের ৫৭৭ পৃষ্ঠার বইটি সব ঠিকঠাক থাকলে আগামী ২৩ জুন বাজারে আসার কথা রয়েছে। কিন্তু ট্রাম্প প্রশাসন বইটির প্রকাশ বন্ধ করে দেয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছে। মার্কিন বিচার বিভাগ বুধবার রাতে বইটির প্রকাশ বন্ধ করতে জরুরি নির্দেশনা চেয়ে আদালতে আবেদন করেছে।

তবে এরইমধ্যে নিউ ইয়র্ক টাইমস’সহ আমেরিকার গণমাধ্যমগুলোর হাতে বইটি পৌঁছে গেছে এবং তারা বইটির অংশবিশেষ প্রকাশ করে দিতে শুরু করেছে।

এ ছাড়া, বইটির প্রকাশনা প্রতিষ্ঠান ‘সাইমন এন্ড শুস্টার’ এক বিবৃতিতে বলেছে, সরকার আদালতে যে আবেদন জানিয়েছে তা একটি অসার রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত প্রচেষ্টা যা নিষ্ফল হবে। 

এতে আরো বলা হয়েছে, এরইমধ্যে বইটির ‘কয়েক লাখ’ কপি সারাবিশ্বে ছড়িয়ে দেয়া হয়েছে।  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে জন বোল্টনকে গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় গোপন তথ্য ফাঁস করে দেয়ার দায়ে অভিযুক্ত করে বলেছেন, এর জন্যে বোল্টনের বিচার হতে পারে।


   আরও সংবাদ