ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিমান বাহিনীর ৩টি নাইটভিশন এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার শান্তিরক্ষায় ঢাকা ত্যাগ


প্রকাশ: ১৯ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বিমান বাহিনীর ৩টি নাইটভিশন এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার শান্তিরক্ষায় ঢাকা ত্যাগ

   

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ বিমান বাহিনী প্রথমবারের মত নাইটভিশন প্রযুতি সম্পন্ন ৩টি আর্মড ভার্শন এমআই১৭১এসএইচ হেলিকপ্টার জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কন্টিনজেন্ট, মধ্য আফ্রিকান রিপাবলিক-এ প্রেরণ করেছে। এসব অত্যধুনিক প্রযুতির হেলিকপ্টার, যন্ত্রপাতি ও ০২ জন বিমানসেনা নিয়ে জাতিসংঘ কর্তৃক ভাড়াকৃত বিমান আন্তনভ-১২৪। 

শনিবার (২০ জুন) সকাল সাড়ে ৫ টায় বাঙ্গুই, মধ্য আফ্রিকান রিপাবলিকের উদ্দেশে্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। 

গত ২৯ মে বাংলাদেশ বিমান বাহিনীর ১২৩ জন সদস্যের একটি কন্টিনজেন্টকে জাতিসংঘ কর্তৃক ভাড়াকৃত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমানের মাধ্যমে মিশন অঞ্চলে মোতায়েন করা হয়েছিল।

এটা ছিল ইউএন পিসকিপিং ক্যাপাবিলিটিজ রেডিনেস সিস্টেম (পিসিআরএস) কর্তৃক পরিচালিত র্যাপিড ডেভেলপমেন্ট লেভেল (আরডিএল) এর আওতায় মোতায়েনকৃত প্রথম কন্টিনজেন্ট।

উল্লেখ্য, বাংলাদেশ জাতিসংঘের প্রথম সদস্যদেশ হিসেবে স্বল্পতম সময়ের মধ্যে র্যাপিড ডেভেলপমেন্ট লেভেল (আরডিএল) এর আওতায় জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কন্টিনজেন্ট প্রেরণ করেছে। বাংলাদেশের এই দৃঢ় প্রচেষ্টা বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষায় অগ্রণী
ভূমিকা পালন করবে।

বিবাদমান সংঘাত নিরসনে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা অত্যন্ত দক্ষতা, পেশাদারিত্ব এবং আন্তরিকতার সাথে জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করে আসছে। বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাব সত্ত্বেও বাংলাদেশ বিমান বাহিনী মধ্য আফ্রিকান রিপাবলিক-এ কন্টিনজেন্ট প্রেরণ করেছিল।

বাংলাদেশ বিমান বাহিনী ৩টি অত্যধুনিক নাইটভিশন প্রযু৩ি সম্পন্ন এমআই-১৭১এসএইচ হেলিকপ্টার ও যন্ত্রপাতি মধ্য আফ্রিকান রিপাবলিকে প্রেরণ করে। হেলিকপ্টার গুলো মধ্য আফ্রিকান রিপাবলিকে অবিস্থিত বাংলাদেশ মিডিয়াম আর্মড মিলিটারী হেলিকপ্টার ইউনিট-এ যুক্ত হবে। 

উন্নত প্রযুতি ও দক্ষ জনশতি নিয়ে উ৩ হেলিকপ্টার ইউনিট মধ্য আফ্রিকান রিপাবলিকের সংকট নিরসনের জন্য সমর্থনে আরো কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। 

উল্লেখ্য, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত চলতি বছর গত ২৮ মে মধ্র আফ্রিকান রিপাবলিকগামী বিমান বাহিনী কন্টিনজেন্ট সদস্যদের প্রয়োজনীয় ব্রিফিং প্রদান করেন এবং মিশনের সাফল্যকামনায় বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। 

এসময় তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তাদেরকে সততা, পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে অর্পিত দায়িত্ব পালন করে বাংলাদেশ বিমান
বাহিনী তথা দেশের জন্য সুনাম বয়ে আনার আহ্বান জানান।


   আরও সংবাদ