ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজধানীতে এক হাজার শয্যার আইসোলেশন সেন্টার পরিচালনা করবে আইএসপিআর


প্রকাশ: ২০ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


রাজধানীতে এক হাজার শয্যার আইসোলেশন সেন্টার পরিচালনা করবে আইএসপিআর

   

স্টাফ রিপোর্টার : রাজধানীর মহাখালিস্থ ৬ তলা বিশিষ্ট ডিএনসিসি মার্কেটের গ্রাউন্ড ফ্লোর হতে ৫ তলা পর্যন্ত এক হাজার শয্যা বিশিষ্ট একটি আইসোলেশন সেন্টার সশস্ত্র বাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত হবে বলে জানান হয় আইএসপিআর এর পক্ষ থেকে।

রোববার (২১ জুন) বিকালে আইএসপিআর থেকে পাঠানো এক বার্তায় এতথ্য জানান হয়।

এতে বলা হয়, বিভিন্ন হাসপাতাল হতে রেফার হয়ে আসা করোনা পজেটিভ সাধারণ রোগীদের (Mild Cases) এই আইসোলেশন সেন্টারে চিকিৎসা প্রদান করা হবে। 

ভর্তিকৃত রোগীর অবস্থার অবনতি অথবা উন্নত চিকিৎসার প্রয়োজন হলে তাকে নিকটস্থ বিশেষায়িত হাসাপাতালে স্থানান্তর করা হবে। ডিএনসিসির মেয়র উক্ত হাসপাতালের কর্মকান্ড তত্ত্বাবধান করবেন।

সেনাবাহিনীর একজন ব্রিগেডিয়ার জেনারেল পদবীর কর্মকর্তা এ প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। উক্ত আইসোলেশন সেন্টরের সু-ব্যবস্থাপনা নিশ্চিত করতে সশস্ত্র বাহিনী ডাক্তার, স্বাস্থ্য সেবাকর্মী, এবং প্রশাসনিক কর্মকর্তার সমন্বয়ে একটি কোরগ্রুপ নিয়োগ করবে। 

আইসোলেশন সেন্টারটি পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার ও স্বাস্থ্য সেবাকর্মী স্বাস্থ্য অধিদপ্তর হতে নিয়োগ প্রদান করা হবে। 

আইসোলেশন সেন্টারের প্রশাসনিক ব্যবস্থা ও সার্বিক নিরাপত্তা সশস্ত্র বাহিনী কর্তৃক নিশ্চিত করা হবে। পর্যায়ক্রমে উক্ত আইসোলেশন সেন্টার চালু করার প্রয়োজনীয় কার্যক্রম দ্রুত গ্রহণ করা হচ্ছে।

ডিএনসিসি মার্কেটের ৬ষ্ঠ তলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ৫০টি ICU বেডসহ ৩০০ শয্যা বিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করা হচ্ছে। হাসপাতাল থেকে প্রয়োজনে সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত আইসোলেশন সেন্টারে প্যাথলজিক ল্যাব ও ICU সহায়তা প্রদান করা হবে।


   আরও সংবাদ