ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

করোনায় বিশ্বের দ্বিতীয় মৃত্যুপুরী ব্রাজিল


প্রকাশ: ২১ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


করোনায় বিশ্বের দ্বিতীয় মৃত্যুপুরী ব্রাজিল

   

আন্তর্জাতিক ডেস্ক : প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে মৃত্যুর ভয়াবহ মাইলফলক ছুয়েছে ব্রাজিলে ৫০ হাজার।

সোমবার (২২ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি'র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

খবরে বলা হয়, সরকারি হিসেবে রোববার (২১ জুন) করোনায় ব্রাজিলে নতুন করে আরও ৬৪১ জনের মৃত্যু হয়। এর মধ্য দিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ হাজার ৬১৭ জনে। শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৭ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে।       

এরই মাঝে ব্রাজিলে করোনা শনাক্তের সংখ্যাও ১০ লাখ ছাড়িয়ে ১১ লাখের হাত ছানি। সার্বিক প্রেক্ষাপটে করোনার হটস্পট এই দেশটির ব্যাপারে গভীর উদ্বেগ জানাচ্ছে বিশেষজ্ঞরা। 

করোনা সংক্রমণের পিক (সর্বোচ্চ পর্যায়) থেকে ব্রাজিল এখনও কয়েক সপ্তাহ দূরে আছে বলে সতর্কতা জানিয়েছেন তারা। অর্থাৎ, আগামীতে এখানে করোনা আরও ভয়াবহ তাণ্ডব চালাতে পারে। 

ব্রাজিলে অধিক হারে করোনা সংক্রমণের জন্য দেশটির অস্থ্রি রাজনীতি বড় আকারে দায়ি মনে করা হচ্ছে। দেশটির প্রেসিডেন্ট জায়ের বলসোনারো শুরু থেকেই করোনাকে কার্যত উপেক্ষা করে আসছেন। করোনা প্রতিরোধে কঠোর লকডাউন বা বিধিনিষেধ আরোপে বিভিন্ন অঞ্চলের গভর্নরদের সঙ্গে তার মতপার্থক্যও রয়েছে। তিনি লকডাউনের বিপক্ষে।   

বিবিসি জানায়, দেশে যখন করোনার সংক্রমণ তখনও বিভভিন সময় সমর্থকদের নিয়ে জমায়েত করেছেন বলসোনারো। বর্তমানে তার বিরুদ্ধে বিক্ষোভ করছে বিরোধী পক্ষ। গতকাল রোববার (২২ জুন) বলসোনারোর বিরোধীরা রাজপথে নামেন। সার্বিক এই রাজনৈতিক অস্থিরতার মধ্যেই ব্রাজিলে ক্রমাগত বেড়ে চলেছে করোনা সংক্রমণ ও মৃত্যুর মিছিল। 


   আরও সংবাদ