ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে রাষ্ট্রপতির শুভেচ্ছা


প্রকাশ: ২২ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে রাষ্ট্রপতির শুভেচ্ছা

   

স্টাফ রিপোর্টার : ''আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস-২০২০ উপলক্ষ্যে প্রজাতন্ত্রের সকল কর্মচারীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

জাতিসংঘের সাধারণ পরিষদের সিদ্ধান্তের আলোকে ২০০৩ সাল থেকে পৃথিবীর বিভিন্ন দেশে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস পালিত হচ্ছে। বাংলাদেশেও এ দিবসটি অত্যন্ত গুরুত্ব সহকারের পালিত হয়। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকার ১৭ মার্চ ২০২০ থেকে পরবর্তী এক বছরকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে। 

বঙ্গবন্ধু বাংলাদেশকে একটি সুখী ও সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। এলক্ষ্যে বঙ্গবন্ধু প্রজাতন্ত্রের কর্মচারীদের জনস্বার্থে আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহবান জানিয়েছিলেন।
 
এ বছর আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসের প্রতিপাদ্য বিষয় : ‘Action Today, Impact Tomorrow: Innovating and Transforming Public Services and Institutions to Realize the Sustainable Development Goals’. ২০১৯ সালে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত SDG সামিটে ২০৩০ সালের মধ্যে SDGs এর ১৭টি লক্ষ্য অর্জনের জন্য ‘Gearing up for a decade of action and delivery for sustainable development’ শীর্ষক ‘Decade of Action’ ঘোষণা করা হয়। তারই আলোকে ২০২০ সালে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে। 

আমাদের প্রজাতন্ত্রের কর্চারীদের মধ্যে ঔপনিবেশিক শাসকগোষ্ঠেীর মানসিকতা পরিহার করে ক্রমান্বয়ে জনগণের সেবকে রুপান্তরের বিষয়টি লক্ষনীয়। সরকারি সেবা নাগরিকগণ যাতে সহজে পেতে পারেন সেজন্য তারা নিত্য নতুন বিষয় উদ্ভাবন করছেন। জনসেবা প্রদানে অনন্য ও উদ্ভাবনী কাজের স্বীকৃতি হিসেবে সরকার ২০১৬ সাল হতে ‘জনপ্রশাসন পদক’ প্রদান করে আসছে। 

নভেল করোনা ভাইরাস সংক্রমণের ফলে উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় প্রজাতন্ত্রের কর্মচারীদের উদ্যোগ ও সেবা প্রদানের মানসিকতা খুবই প্রশংসনীয়। সরকারের নির্দেশনা অনুযায়ী করোনা ভাইরাসের বিস্তার রোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে তারা অক্লান্ত পরিশ্রম করছেন। 

সামাজিক দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ, প্রয়োজনে ঘরে ঘরে ত্রাণ পোঁছে দেয়ার কাজও তারা স্বতঃস্ফুর্তভাবে করছেন। জনসাধারণ যাতে এ সময় ঘর থেকে বের না হয় সেজন্য মোবাইল বাজার, স্থানীয় পর্যায়ে ই-কমার্স প্ল্যাটফরম তৈরীর মতো উদ্ভাবনীমূলক পদক্ষেপ গ্রহন ও সংক্রমন রোধে কার্যকর ভূমিকা রাখছেন।

স্বাধীন দেশের নাগরিক হিসাবে সততা, আন্তরিকতা, নিষ্ঠা ও শৃংখলার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রজাতন্ত্রের কর্মচারীগণ দায়িত্ব পালন করবেন-এ প্রত্যাশা করি। SDGs অর্জনে সরকারি সেবা প্রদানের ক্ষেত্রে উদ্ভাবনীমূলক পদক্ষেপ গ্রহনের বিকল্প নেই। 

প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে সহজে জনসেবা প্রদানের ক্ষেত্রে উদ্ভাবনীমূলক পদক্ষেপ গ্রহণের যে ধারা অব্যাহত রয়েছে তা আমাদের SDGs অর্জনে এগিয়ে নিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি। 

আমি আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস, ২০২০-এর সকল কর্মসূচির সফলতা কামনা করি।


   আরও সংবাদ