ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী


প্রকাশ: ২২ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর বাণী

   

স্টাফ রিপোর্টার : “সরকারি সেবার তাৎপর্য ও মূল্যায়ন, উন্নয়ন প্রক্রিয়ায় সরকারি সেবার অবদানকে তুলে ধরা, প্রজাতন্ত্রের কর্মচারীদের ভালো কাজের স্বীকৃতি প্রদান এবং তরুণদের প্রজাতন্ত্রের কর্মকে পেশা হিসেবে বেছে নিতে উৎসাহিত করার লক্ষ্যে জাতিসংঘের উদ্যোগে ২০০৩ সাল থেকে প্রতি বছর ২৩ জুন আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস উদ্‌যাপন করা হয়। 

আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন।

এ বছর আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসের প্রতিপাদ্য বিষয় : 'Action Today, Impact Tomorrow: Innovating and Transforming Public Services and Institutions to Realize the Sustainable Development Goals'.


আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস-২০২০ উদ্‌যাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করায় আমি জনপ্রশাসন মন্ত্রণালয়কে আন্তরিক অভিনন্দন জানাই। 

যদিও COVID-19 এর কারণে মহামারীতে বিশ্ব আজ নানাবিধ প্রতিকূলতার সম্মুখীন। আমাদের দেশও এর বাইরে নয়। তবে ২০০৯ সাল হতে রূপকল্প-২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের লক্ষ্যে কার্যক্রম গ্রহণের ফলে করোনা পরিস্থিতি মোকাবেলায় অনলাইন প্ল্যাটফরম ব্যবহার করে জরুরি জনগুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করা সম্ভব হচ্ছে। 

করোনা পরিস্থিতির বিষয়ে মাঠ পর্যায়ে কর্মরত সরকারি সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমি মতবিনিময় করতে পারছি এবং প্রয়োজনীয় নির্দেশনাও দিতে পারছি। সরকারি কর্মকর্তাগণও ই-নথিতে দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন এবং ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা করতে পারছেন। ডাক্তারগণ টেলিফোনে স্বাস্থ্যসেবাও প্রদান করছেন। নাগরিকগণ ঘরে বসেই বিভিন্ন ইউটিলিটি বিল প্রদান, ব্যাংকের সঙ্গে আর্থিক লেন-দেনসহ ই-কমার্সের মাধ্যমে প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করতে পারছেন।

২০৩০ সালের মধ্যে SDGs অর্জনের লক্ষ্যকে সামনে রেখেই এবারের আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজন দেশসেবায় উদ্দীপ্ত একটি দক্ষ জনবান্ধব জনপ্রশাসন। সরকারি কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য দেশে-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে। তাঁদের উচ্চ শিক্ষার জন্য বৃত্তি প্রদান করা হচ্ছে। 

জনবান্ধব জনপ্রশাসন তৈরির জন্য সরকারি সেবা প্রদান সহজিকরণে অনন্য ও উদ্ভাবনীমূলক কার্যক্রমকে উৎসাহিত করার লক্ষ্যে সরকারি কর্মচারীদের ও প্রতিষ্ঠানসমূহকে ২০১৬ সাল থেকে ‘জনপ্রশাসন পদক’ প্রদান করা হচ্ছে। ২০১৯ সালের ১ অক্টোবর থেকে ‘সরকারি চাকরি আইন-২০১৮’ কার্যকর হয়েছে। এ আইনের ২৫ নম্বর ধারার মাধ্যমে নির্ধারিত সময়ে সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যে সরকারি কর্মচারীদের জন্য বাধ্যবাধকতা সৃষ্টি করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি দক্ষ, জনবান্ধব জনপ্রশাসনের স্বপ্ন দেখেছিলেন। এ বছর তাঁর জন্মশতবার্ষিকী উদ্‌যাপিত হচ্ছে। আমরা জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে চলছি। আমি আশা করি প্রজাতন্ত্রের কর্মচারীদের নিরলস প্রচেষ্টায় আমরা SDGsসহ আমাদের সকল উন্নয়ন লক্ষ্যমাত্রা যথাসময়ে অর্জন করতে সক্ষম হবো।

আমি আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস-২০২০ এর সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।


   আরও সংবাদ