ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

চৌগাছায় ৩৬৫ জনের নমুনা সংগ্রহ করে শনাক্ত ২৪


প্রকাশ: ২৩ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


চৌগাছায় ৩৬৫ জনের নমুনা সংগ্রহ করে শনাক্ত ২৪

   

চৌগাছা (যশোর) প্রতিনিধি : যশোরের চৌগাছা উপজেলায় ৩’শ ৪৬ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর ২৪ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ১৫ জন সুস্থ্য হয়ে সাভাবিক জীবন যাপন করছেন। 

আজ বুধবার পাঠানো ১৭ টি নমুনার ফলাফল এখনো পাওয়া যিায়নি।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স সূত্রে জানাগেছে, আজ বুধবার পর্যন্ত উপজেলায় মোট ৩’শ ৬৫ জনের শরির থেকে নমুনা সংগ্রহ করে যশোর সিভিল সার্জনে পাঠানো হয়। সিভিল সার্জন অফিসের মাধ্যমে খুমেক পিসিআর ও যবিপ্রবি জিনোম সেন্টারে ৩৪৬টি নমুনা পরীক্ষার পর প্রাপ্ত ফলাফলে ২৪ টি নমুনা পজিটিভ হয়।

আক্রান্ত ২৪ জনের মধ্যে ১৫ জন সুস্থ্য হয়ে সাভাবিক জীবন যাপন করছেন। বাকি ৯ জনের মধ্যে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার নাহিদ সিরাজ ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন। অন্য ৮ জন নিজ নিজ বাড়িতে আইসোলেশনে রয়েছেন।

জানা গেছে, উপজেলায় ৪ এপ্রিল শহরের ২ নং ওয়ার্ডের একজন গৃহিনী প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরে ৫ মে পর্যন্ত উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের ৪ জন চিকিৎসক ও ৩ জন সেবিকাসহ উপজেলার বিভিন্ন এলাকায় মোট ১৬ জন রোগী শনাক্ত হয়। প্রায় ১ মাস পরে ১২ জুন যশোর জেনারেল হাসপাতালের কর্মচারী ও শহরের ৬ নং ওয়ার্ডারে ঋষিপাড়ার বাসিন্দা ও স্বপনদাস করোনা পজিটিভ হয়। 

এর পরে স্বপন দাসের স্ত্রী-কন্যাসহ বুধবার পর্যন্ত নতুন আরো ৮ জন রোগী শনাক্ত হয়েছেন। এরা হলেন উপজেলার স্বরপদাহ ইউনিয়নের ছোট কাকুড়িয়া গ্রামের বাসিন্দা ও উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের এক স্বাস্থ্যকর্মীর বাবা-মা। শহরের ৮ নং ওয়ার্ডের কুটিপাড়া এলাকায় ১ জন।

তিনি পেশায় একজন রড মিস্ত্রি। এবং শহরের ৭ নং ওয়ার্ডের কালিতলা এলাকায় এক কৃষক পরিবারের ২ জন (স্বামী -স্ত্রী)। এছাড়া ফরিদ পুর জেলায় কর্মরত একজন এজিও কর্মী সেখানে অসুস্থ হলে ফরিদপুর সদর হাসপাতালে নমুনা জমা দেন। গতকার তিনি উপজেলার স্বরুপদাহ ইউনিয়ের মাধপপুর গ্রামেে এসে নিজ বাড়িতে অবস্থান করছেন। আজ  জানতে পেরেছেন তিনি করোনা পজিটিভ।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুর নাহার এসব তথ্য নিশ্চিত করে বলেন, ১৬ জুন পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের ঋষিপাড়াকে রেডজোন চিহ্নিত করে উপজেলা প্রশাসন, পৌরসভা ও স্বাস্থ্যবিভাগের পক্ষ থেকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া এ পর্যন্ত যারা করোনা রোগী শনাক্ত হয়েছেন তাদের বাড়ি লকডাউন ঘোষনা করে নিজ নিজ বাড়িতে আইসোলেশন নিশ্চিত করা হয়েছে।


   আরও সংবাদ