• মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০৫:৩৫ পূর্বাহ্ন

পরমাণু সমঝোতাকে ‘ধ্বংসের’ হাত থেকে রক্ষা করার আহ্বান অ্যান্তোনিও'র

পরমাণু সমঝোতাকে ‘ধ্বংসের’ হাত থেকে রক্ষা করার আহ্বান অ্যান্তোনিও'র

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৫ সালে ৬ বিশ্ব শক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে ‘ধ্বংসের’ হাত থেকে রক্ষা করার জন্য সম্ভাব্য সব উপায় অবলম্বনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। মার্কিন সরকার যখন ওই সমঝোতাকে টার্গেট করে নিরাপত্তা পরিষেদে প্রস্তাব উত্থাপন করেছে তখন গুতেরেস এ আহ্বান জানালেন।

জাতিসংঘ মহাসচিব নিউ ইয়র্কের স্থানীয় সময় বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে ইরনা’র পক্ষ থেকে উত্থাপিত এক প্রশ্নের উত্তরে এ আহ্বান জানান। 

তিনি বলেন, ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে আমি সব সময় একই কথা বলে এসেছি। পরমাণু অস্ত্র বিস্তার রোধ ঠেকাতে এই সমঝোতা অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

গুতেরেস আরো বলেন, আমি এখনো বিশ্বাস করি পরমাণু সমঝোতা যাতে ধ্বংস হয়ে না যায় সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মার্কিন সরকার ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে আমেরিকা নিজেদের বের করে নেন। একই বছরের নভেম্বরে ট্রাম্প প্রশাসন ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

তবে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী অক্টোবরে ইরানের ওপর থেকে জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়ে যাবে। কিন্তু সেটা যাতে হতে না পারে সেজন্য আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এক প্রস্তাবের খসড়া উপস্থাপন করেছে। এই প্রস্তাব পাস হলে যখন পরমাণু সমঝোতা হুমকির মুখে পড়তে যাচ্ছে তখন জাতিসংঘ মহাসচিব এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

You can share this post!





Leave Comments