• মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০২:৫৮ পূর্বাহ্ন

চীনারা সমঝোতা মেনে চলবে বলে আশা ভারতের

চীনারা সমঝোতা মেনে চলবে বলে আশা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক : চলমান লাদাখ সীমান্তে চীন ও ভারতীয় সেনাদের মধ্যে সংঘাত এড়ানোর লক্ষ্যে সম্প্রতি দু’দেশের মধ্যে যে সমঝোতা হয়েছে তা বাস্তবায়নে ব্যর্থতার ব্যাপারে বেইজিংকে হুঁশিয়ার করে দিয়েছে নয়াদিল্লি। ভারত বলেছে, সীমান্তে চলমান পরিস্থিতি অব্যাহত থাকলে তা দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে নেতিবাচক প্রভাব ফেলবে।

ভারতীয় ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এক দীর্ঘ বিবৃতির বরাত দিয়ে এ খবর দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার চলমান পরিস্থিতি অনির্দিষ্টকালের জন্য এভাবে চলতে পারে না। এতে আরো বলা হয়, “আমরা আশা করি, চীনারা আন্তরিকভাবে এই সমঝোতা মেনে চলবে এবং সীমান্ত অঞ্চলে শান্তির পুনঃস্থাপন নিশ্চিত করবে।

সম্প্রতি সীমান্তে চীন-ভারত উত্তেজনা নিরসনে বৈঠক শেষ করেন দু্‌ই দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা।  বৈঠকে সিদ্ধান্ত হয়, দুই দেশের সেনারা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সম্মুখ অবস্থান থেকে পরস্পর দূরত্বে অবস্থান করবে।

গত সপ্তাহে লাদাখের গালওয়ান উপত্যাকায় চীন ও ভারতের সীমান্তরক্ষীদের মধ্যে হাতাহাতি সংঘর্ষ হয়। এতে এক কর্নেলসহ ভারতের ২০ জওয়ান নিহত হন। এছাড়া ৭৬ ভারতীয় সেনা সদস্য আহত হন। অসমর্থিত সূত্রে ভারতীয় সংবাদ মাধ্যমে চীনের ৪৩ সেনা নিহত হয়েছে দাবি করা হলেও চীনের পক্ষ থেকে হতাহতের বিস্তারিত জানানো হয়নি।

You can share this post!





Leave Comments