ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

আ্যডভান্স'এর এমডিসহ ৬ জনকে কারাদণ্ড ও ১০ কোটি টাকার ভ্যাকসিন জব্দ


প্রকাশ: ২৬ অগাস্ট, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


আ্যডভান্স'এর এমডিসহ ৬ জনকে কারাদণ্ড ও ১০ কোটি টাকার ভ্যাকসিন জব্দ

   

স্টাফ রিপোর্টার : রাজধানীর মতিঝিল ফকিরাপুল এলাকায় গবাদিপশু ও পোল্ট্রির মেয়াদোত্তীর্ণ ভ্যাক্সিন ও ওষুধ বিক্রি ও রিপ্যাকের দায়ে আ্যডভান্স এনিমেল সায়েন্সেস কোম্পানির এমডিসহ ৬ জনকে ২ বছর করে কারাদণ্ড, ৭৫ লাখ টাকা জরিমানা এবং ১০ কোটি টাকার ওষুধ ও ভ্যাকসিন জব্দ করেছে র‍্যাবের ভ্রাম্যমান আদালত।

সোমবার (২৬ আগস্ট) দুপুরের থেকে সন্ধ্যা পর্যন্ত এ র‍্যাব হেডকোয়ার্টার্সের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম অভিযান চালায়। পরে সংবাদ সম্মেলনে এসে তিনি এসব তথ্য নিশ্চিত করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, এমডি এমএম খান (৬৬) ইডি আমিনুল খান (৬৪), আলী আহমদ খান (৬৫) ফজলুর রহমান (৬২), মাহমুদ হক খান (৪৭), দিন ইসলাম (৩৫)। কোম্পানীর আরো দুই জন এমডি পলাতক আছে। এই সময় তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানা যায়।

সারোয়ার আলম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় আ্যডভান্স এনিমেল সায়েন্সেস কোম্পানির সারাদেশে মোট ২১ টি শাখা রয়েছে।

তিনি আরো জানান, আ্যডভান্স এনিমেল সায়েন্সেস কোম্পানিতে দেখা গেছে ২০১২-১৩ সাল থেকে বিভিন্ন মেয়াদোত্তীর্ণ ঔষধ। এ সময় দেখা গেছে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ঔষধ নকল স্টিকার ব্যবহার করে তা বাজারজাত করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ঔষধ এর গায়ে লাগানো স্টিকারে দেখা গেছে সিঙ্গাপুরসহ বেশ কিছু বিদেশি ব্রান্ডের ঔষধ নকল করা হয়েছে। বিশেষ করে কুকুর বা বিড়ালের কামড়ে দিলে যে জলাতঙ্ক রোগ হয়। সেই জলাতঙ্ক মেয়াদোত্তীর্ণ ভ্যাকসিন ও বাজারজাত করা হচ্ছে।

 

এসব অপকর্মের দায়ে আ্যডভান্স এনিমেল সায়েন্সেস ঔষধ কোম্পানিকে সিলগালা করে দেয়া হয় বলে জানান র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। 

র‍্যাব-২, ঢাকা জেলা প্রাণিসম্পদ অধিদপ্তর, ঔষুধ অধিদপ্তরের সমন্বয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় অভিযানে উপস্থিত ছিলেন, র‍্যাব-২ এর এসপি মহিউদ্দিন ফারুকীসহ সঙ্গীয় ফোর্স, ঢাকা জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের অফিসার ডাক্তার ইমদাদুল হক তালুকদার ও ঢাকা জেলার ঔষুধ অধিদপ্তরের সহকারী পরিচালক  হারুন-অর-রশিদ।


   আরও সংবাদ