ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ইউজিডিপি বাস্তবায়নে মণিরামপুর বিভাগীয় পর্যায়ে শীর্ষ স্থানে


প্রকাশ: ২৯ জুন, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


ইউজিডিপি বাস্তবায়নে মণিরামপুর বিভাগীয় পর্যায়ে শীর্ষ স্থানে

   

মণিরামপুর (যশোর) প্রতিনিধি : স্থানীয় সরকার বিভাগের অধীনে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) বাস্তবায়নে ৪র্থ কর্মদক্ষতা মূল্যায়নে যশোরের মণিরামপুর উপজেলা পরিষদ খুলনা বিভাগের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে শীর্ষ স্থান এবং সমগ্র দেশের মধ্যে নবম অবস্থান লাভ করছে। 

স্থানীয় সরকার বিভাগের উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মণিরামপুরে কর্মরত উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর আসলাম খান জানান,বাংলাদেশ সরকার ও  জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর সহযোগিতায় পরিচালিত এ প্রকল্পের মূল লক্ষ্য ২০০৯ সালে পুনরায় চালু হওয়া উপজেলা পরিষদকে শক্তিশালী করা।  

উপজেলা পরিষদ স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে গ্রামীণ উন্নয়নে মূল ভূমিকা পালন করে আসছে। ইউজিডিপি প্রকল্প সরকারি সেবা সমূহ জনগণকে কার্যকরভাবে দেওয়ার জন্য প্রশিণের মাধ্যমে উপজেলা পরিষদের সক্ষমতা বাড়ানো এবং উন্নয়ন কর্মকান্ডের জন্য উপজেলা পরিষদের কাছে তহবিল হস্তান্তর করা।যা বাংলাদেশের স্থানীয় সরকার কাঠামো শক্তিশালীকরণে অবদান রাখছে। 

এরই ধারাবাহিকতায় যশোর জেলার মণিরামপুর উপজেলায় উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) বাস্তবায়ন হচ্ছে। তিনি আরো জানান, বিগত ২০১৮-১৯ অর্থ বছরে অত্র উপজেলায় বিভিন্ন দপ্তরের মাধ্যমে ৭টি ব্যতিক্রমধর্মী সক্ষমতা উন্নয়ন উপপ্রকল্প বাস্তবায়িত হয়। 

উপ-প্রকল্প সমূহ হলো (১) ইংরেজী শিক্ষার মান উন্নয়নে মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজী বিষয়ের শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ।
(২) মানসম্মত শিক্ষা অর্জনে মাধ্যমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ।
(৩) উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের ওয়েব পোর্টাল ও ই-নথি বিষয়ক প্রশিক্ষণ।
(৪) ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ও ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ই-মিউটেশন বিষয়ক প্রশিক্ষণ।
(৫) বাল্য বিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মাদক ,সন্ত্রাস ও জঙ্গীবাদ নির্মূল বিষয়ক জনসচেতনতা মূলক ক্যাম্পেইন।
(৬) দক্ষ নির্মাণ শ্রমিক (রাজমিস্ত্রী) তৈরীতে নির্মাণ শ্রমিকদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রশিক্ষণ
(৭) বেকার যুবকদের মোবাইল ফোন সার্ভিসিং বিষয়ক প্রশিক্ষণ। 

মনিরামপুর উপজেলার ১২ টি ইউনিয়নে বাল্য বিবাহ, যৌন হয়রানি প্রতিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এবং মাদক সন্ত্রাস ও জঙ্গীবাদ নির্মূল বিষয়ক জনসচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। বাল্যবিবাহ প্রতিরোধ করতে অত্র উপজেলায় ৩৬ টি বাল্য বিবাহ প্রতিরোধ কমিটি গঠিত হয়। 

উপজেলা পরিষদ এর সার্বিক আয়োজনে বিভিন্ন দপ্তরের মাধ্যমে বিশেষজ্ঞ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণগুলো বাস্তবায়িত হয়। এ সব কর্মসূচি বাস্তবায়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা দিয়েছেন। 

যশোরের জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয়, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,রাজনৈতিক নেতৃবৃন্দ, স্থানীয় বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ এবং  বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ এ প্রকল্প বাস্তবায়নে সক্রিয় ভূমিকা রাখায় সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।


   আরও সংবাদ