ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ ভাদ্র ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

১লা সেপ্টেম্বর থেকে খুবিতে ২য় টার্মের ক্লাস শুরু


প্রকাশ: ১ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


১লা সেপ্টেম্বর থেকে খুবিতে ২য় টার্মের ক্লাস শুরু

   

খুবি থেকে লোফাজ : খুলনা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন প্রয়োজনীয় সুযোগ সুবিধা নিশ্চিত করা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় টার্মের ক্লাস অনলাইনে শুরু করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অনলাইনে শুধুমাত্র তত্ত্বীয়  ক্লাস শুরু হবে। পরীক্ষা বা সেশনাল করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে বা পরবর্তীতে অবস্থা বিবেচনায় সিদ্ধান্ত নেওয়া হবে।

গতকাল সকাল সাড়ে ১১ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানদের সাথে প্রায় দু’ঘণ্টাব্যাপী ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। 

সভায় বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতিতে একাডেমিক কার্যক্রমের পরিপূরক হিসেবে ভার্চুয়াল ক্লাস চালুর লক্ষ্যে সংশ্লিষ্ট সক্ষমতা ও বিভিন্ন সুবিধা অসুবিধা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এর আগে চলতি জুলাই থেকে আগামী আগস্ট মাসের মধ্যে যেসব ডিসিপ্লিনের (বিভাগ) প্রথম টার্মের কোর্স (তত্ত্বীয়) কিছু অংশ এখনও বাকী আছে তা সম্পন্ন করার আহ্বান জানানো হয়েছে। শিক্ষার্থীদের জন্য সহজভাবে অনলাইনে কোর্স রেজিস্ট্রেশন এবং যে সব ক্ষেত্রে থিসিস জমা হয়েছে সে সব ক্ষেত্রে অনলাইন ডিফেন্স গ্রহণের বিষয় নিয়েও চিন্তা-ভাবনা করা হচ্ছে। 

বর্তমান করোনা মহামারী পরিস্থিতে একাডেমিক কার্যক্রম অনেকটা সচল রেখে শিক্ষায় ক্ষতি পুষিয়ে নেওয়া এবং শিক্ষার্থীদের জীবনের মূল্যবান সময় কাজে লাগানোর জন্য তাদেরকে অনলাইন শিক্ষাকার্যক্রমে উৎসাহিত করার এই উদ্যোগকে স্বাগত জানানো হয়। সভায় অনলাইনে শিক্ষাকার্যক্রম চালু করতে শিক্ষকদের জন্য স্বল্পমেয়াদী প্রশিক্ষণের বিষয়টিও গুরুত্ব পায়। 

খুলনা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস চালুর ব্যাপারে ইতোমধ্যে গত দুই মাস ধরে বিভিন্ন জরিপ ও সুবিধা অসুবিধা নিরুপনের চেষ্টা করা হচ্ছে। শিক্ষার্থীদের ইন্টারনেট, বিদ্যুৎ সুবিধার বিষয়ে প্রাথমিক তথ্য সংগ্রহের কাজ প্রায় সম্পন্ন হয়েছে।

এসব বিষয়ে দুইটি কমিটি কাজ করছে এবং তাদের নিকট থেকেও বেশ কিছু তথ্য আসছে, সুপারিশ ও পাওয়া যাবে। তাছাড়া  শিক্ষার্থীদের সুবিধা অসুবিধাকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে তা সমাধানের চেষ্টা করছি বলে দাবী করেন মাননীয় উপাচার্য।


   আরও সংবাদ