ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

কোভিড-১৯ পরবর্তী স্বাস্থ্য সেবা নিশ্চিতে কাজ করছে সরকার : সাইদা মুনা


প্রকাশ: ৩ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


কোভিড-১৯ পরবর্তী স্বাস্থ্য সেবা নিশ্চিতে কাজ করছে সরকার : সাইদা মুনা

   

কূটনৈতিক প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে জনগণের নিকটস্থ জনস্বাস্থ্য সেবা সরবরাহে এবং জরুরি সহায়তায় ডিজিটাল বাংলাদেশের অধীনে 'গভটেক' এবং 'ডেভটেক' ব্যবহার করছে বলে জানিয়েছেন, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম।

আজ কোভিড-১৯ সঙ্কট নিয়ে ভার্চুয়ালে কমনওয়েলথ নেতাদের বৈঠকে এ কথা বলেন। এসময় ভার্চুয়ালে কমনওয়েলথ নেতাদের বৈঠকে বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসাবে হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বক্তব্য রাখেন।

তিনি সদস্যদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোভিডি নোভেটিভ ডিজিটালাইজেশন উদ্যোগ- ৩৩৩-ডিজিটাল হেল্পলাইন স্বাস্থ্য সহায়তা, মুক্তপাথ (আন্তর্জাতিকভাবে পুরষ্কার প্রাপ্ত ওপেন ই-লার্নিং প্রোগ্রাম) সহ চিকিৎসকদের প্রশিক্ষণ, জনসাধারণের জরুরী খাদ্য সরবরাহকারী চেইন, কৃষকদের সাথে গ্রাহকদের সংযোগের জন্য একশপ অ্যাপ (ই-বাণিজ্য প্ল্যাটফর্ম), বাসা থেকে অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট '২মিনিট', মজুরি প্রদানের জন্য ডিজিটাল ওয়ালেট, বাংলাদেশ পোস্ট অফিস ডিজিটাল আর্থিক লেনদেন "নগদ" এবং কোভিড-১৯ এর সময় জরুরী বিভিন্ন ডিজিটাল পরিসেবা সম্পর্কে অবহিত করেন।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের কোভিড রেসপন্স সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোভিড-১৯ সংগ্রামের বিষয়টি অগ্রাধিকার পায়।

বৈঠক চলাকালীন কমনওয়েলথ নেতারা 'গভটেক' ও 'ডেভটেক' উদ্যোগসহ তৈরি পোশাক শিল্প(আরএমজি),প্রাত্যহিক কর্মীদের এবং সমাজের ঝুঁকিপূর্ণ অংশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১১.৫০ বিলিয়ন ডলারের আর্থিক ও সামাজিক সুরক্ষা-নেট সমর্থন প্যাকেজের প্রশংসা করেছেন।

বাংলাদেশে ঘূর্ণিঝড় আম্ফান হানা দেয়ার পূর্বে উপকূলীয় অঞ্চল থেকে ২.৫ মিলিয়ন লোককে দ্রুত সরিয়ে নেওয়াসহ দ্রুত সতর্কতা এবং দুর্যোগ প্রস্তুতির বিষয়টিও উল্লেখ করেন কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল।

উক্ত বৈঠকে নাইজেরিয়া, কেনিয়া, বেলিজ, বাহামাস, উগান্ডা, তানজানিয়া, গায়ানা, এবং গাম্বিয়া সহ ৩০ টি কমনওয়েলথ সদস্য দেশগুলির রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে অংশগ্রহণ করেছিলেন।

বিএন নিউজ/খাদিজা জাহান


   আরও সংবাদ