ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

জাপানে দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা


প্রকাশ: ২৮ অগাস্ট, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


জাপানে দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা

   

জাপান টোকিও থেকে শিপলু জামান : বাংলাদেশের মানব সম্পদের সম্ভাবনা নিয়ে আলোচনা সভায় দক্ষতার সনদ প্রদান, জাপানি ভাষা শিক্ষার উপযোগী ও গ্রহণযোগ্য পাঠ্যক্রম, নিয়োগ প্রক্রিয়া সহজীকরন, প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় বৃদ্ধি, নিয়মিত সেমিনার- সিম্পোজিয়াম আয়োজনের উপর গুরুত্বারোপ করা হয়।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দূতাবাসস্থ বঙ্গবন্ধু মিলনায়তনে জাপানে দক্ষ কর্মী প্রেরণকারী ও গ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিজ রওনক জাহান।

রাষ্ট্রদূত ফাতিমা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্ব ও সাম্প্রতিক জাপান সফরে জাপানের প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক আলোচনার ফলশ্রুতিতে গত ২৭ আগস্ট বাংলাদেশ হতে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সহযোগিতা স্মারকটি বাংলাদেশের জন্য সম্ভাবনার নতুন দ্বার উম্মোচন করবে বলে তিনি উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব তাঁর বক্তব্যে জাপান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান গভীর সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, জাপানে বাংলাদেশের দক্ষ কর্মীদের জন্য উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। যার মাধ্যমে দু'দেশই উপকৃত হতে পারবে বলে মনে করে। 

তিনি আরো বলেন, জাপানসহ বিশ্বের অন্যান্য দেশে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে ও মানব সম্পদ ব্যবস্থাপনায় বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। তিনি বাংলাদেশি কর্মীদের কর্মঠ ও মেধাবী উল্লেখ করে জাপানী জনবল নিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশের দক্ষ কর্মীদের জাপানে নিয়োগের বিষয়ে সহযোগিতা কামনা করেন।

সচিব জানান, বিদেশে কর্মী নিয়োগে প্রতারণা বন্ধ করতে সরকার সজাগ ও সচেষ্ট আছে।

এছাড়া অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশের মানবসম্পদের সম্ভাবনা বিষয়ক একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়। 


   আরও সংবাদ