ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ঢাবির ৬৯ শিক্ষার্থী বহিষ্কার


প্রকাশ: ২৯ অগাস্ট, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ঢাবির ৬৯ শিক্ষার্থী বহিষ্কার

   

স্টাফ রিপোর্টার : ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৬৯ শিক্ষার্থীকে শৃঙ্খলা পরিষদের দেওয়া বহিষ্কারাদেশ বহাল রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় রাতে ভিসি আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী সিন্ডিকেটের এক বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় উপস্থিত একাধিক সিন্ডিকেট সদস্য এ তথ্য নিশ্চিত করেছেন।

সিদ্ধান্ত অনুযায়ী, সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীদের রবিবার (১ সেপ্টেম্বর) থেকে কারণ দর্শানো নোটিশ দেওয়া হবে। আগামী এক সপ্তাহের মধ্যে নোটিশের সন্তোষজনক জবাব না পেলে তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। এরা ২০১২-১৩ শিক্ষাবর্ষ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। সভায় উপস্থিত একাধিক সিন্ডিকেট সদস্য এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের এক সভায় এসব শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ করা হয়। গতকাল রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম ‘সিন্ডিকেট সভায়’ এই সুপারিশ পাস হয়েছে।

এই বিষয়ে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘ভর্তি জালিয়াতিতে অভিযুক্ত ৬৯ শিক্ষার্থীকে অস্থায়ী বহিষ্কার করা হয়েছে। শৃঙ্খলা পরিষদের সুপারিশ সিন্ডিকেট গ্রহণ করেছে। সুপারিশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।’

এই বিষয়ে শৃঙ্খলা পরিষদের সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, ‘এসব শিক্ষার্থীর প্রত্যেকের গ্রামের বাড়ি, হল কার্যালয় ও নিজ নিজ বিভাগে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্তের বিষয়টি আগামী রবিবার থেকে চিঠির মাধ্যমে জানানো হবে। আত্মপক্ষ সমর্থন করতে এক সপ্তাহ সময় দেওয়া হবে। এই সময়ের মধ্যে সন্তোষজনক জবাব না পেলে স্থায়ী বহিষ্কার করা হবে।’

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে চলতি বছরের ২৩ জুন বিশ্ববিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন এবং পাবলিক পরীক্ষা আইনে পৃথক দু’টি অভিযোগপত্র দেওয়া হয়। সিআইডির চার্জশিট ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুসন্ধানের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদ ৬৯ শিক্ষার্থীর বিরুদ্ধে জড়িত থাকার প্রমাণ পায়। একই অভিযোগে ৩০ জানুয়ারি ১৫ শিক্ষার্থীকে চূড়ান্তভাবে বহিস্কার করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। সবমিলিয়ে এই পর্যন্ত ৮৪ জনকে বহিস্কার করলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়া প্রশ্নপত্র ফাঁসের মামলায় গত ২৬ জুন ৭৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনসারী। বহিষ্কৃত এই ৬৯ জন শিক্ষার্থী ২০১২-১৩ শিক্ষাবর্ষ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত জালিয়াতির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। তারা সবাই পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অভিযোগপত্রভুক্ত আসামি।

তবে তালিকায় আরও তিনজন শিক্ষার্থী থাকলেও নাম-ঠিকানার সঙ্গে অমিল পাওয়ায় কোনও ব্যবস্থা নেয়নি প্রশাসন। তবে পরিচয় শনাক্ত হলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।


   আরও সংবাদ