ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

এনআরসির তালিকায় ২০ লাখ কমায় অসন্তুষ্ট বিজেপি


প্রকাশ: ৩০ অগাস্ট, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


এনআরসির তালিকায় ২০ লাখ কমায় অসন্তুষ্ট বিজেপি

   

ভারতের আসাম রাজ্যের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের তালিকায় সন্তুষ্ট নন দেশটির ক্ষমতাসীন দল বিজেপি। ১৯ লাখ লোককে তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্তকে ভুল হিসাবে আখ্যায়িত করেছেন রাজ্যটির অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা।
 
তার মতে, আরও বেশি অবৈধ অভিবাসী বাদ দেয়া উচিত। রাজ্য থেকে প্রতিটি ‘বিদেশি নাগরিক’কে উচ্ছেদ করার লড়াই চালিয়ে যাবে বিজেপি।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে এই নেতা বলেন, সীমান্ত জেলায় নাগরিকত্বের তালিকা পুর্নমূল্যায়নে সুপ্রিম কোর্টের দারস্থ হবে বিজেপি।

আদিবাসীদের কাছ থেকে পাওয়া প্রাথমিক প্রতিবেদন দেখে তিনি বলেন, অগ্রগতির ফল নিয়ে তারা সন্তুষ্ট না। আসামের লোকজনের আকাঙ্ক্ষা পূরণে সক্ষম হয়নি এনআরসি। মাত্র ১৯ লাখ লোককে বাদ দেয়া হয়েছে। যাদের মধ্যে তিন লাখ ৮০ হাজার আবেদন করার ইচ্ছা পোষণ করেননি এবং তারা ইতিমধ্যে মারা গেছেন।

কাজেই সত্যিকারে বাদ পড়েছে ১৫ লাখ জানিয়ে তিনি বলেন, তাদের বাইরেও পাঁচ থেকে ছয় লাখ লোক রয়েছেন, যারা ১৯৭১ সালের আগে ধর্মীয় নিপীড়নের কারণে অভিবাসী হয়েছেন।

তিনি বলেন, ১৯৭১ সালের আগে যে শরণার্থী সনদ দেয়া হয়েছে, এনআরসি সেটি আমলে নেয়নি। এখানে এমন অনেকে রয়েছেন, যাদের বাবা-মা অন্তর্ভুক্ত হয়েছেন, কিন্তু বর্তমান তালিকায় বাদ পড়েছিলেন। এসব হিসাবে নিলে সর্বমোট বাদ পড়াদের সংখ্যা হবে মাত্র ছয় থেকে সাত লাখ। যেটা খুবই কম।


   আরও সংবাদ