ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

চৌগাছায় ডেঙ্গু বিরোধী অভিযান ২৫ বা‌ড়ি‌ থেকে এ‌ডিস মশার লার্ভা ধ্বংস


প্রকাশ: ৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


চৌগাছায় ডেঙ্গু বিরোধী অভিযান ২৫ বা‌ড়ি‌ থেকে এ‌ডিস মশার লার্ভা ধ্বংস

   

যশোর একে খান সাহেব : চৌগাছার স্বরূপদাহ ইউনিয়নের টেঙ্গুরপুর ও আন্দারকোটা গ্রামে ডেঙ্গু বিরোধী অভিযান পরিচালনা করা হয়েছে।

এসময় অভিযানকালে ২৫টি বাড়ি থেকে এডিস মশার লার্ভা ধ্বংস করা হয়। এবং মশক নিধনে সেমকো কোম্পানীর আকিক কীটনাশক ছিটানো হয়।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকাল উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলামের নেতৃত্বে থেকে দিনব্যাপী এসব বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। 

এসময় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শেখ আনোয়ার হোসেন, ইউপি সদস্য জাকির হোসেন খান ছাড়াও জুলফিকার আলী ভুট্ট, শেখ আশরাফ হোসেন প্রমুখ তার সাথে ছিলেন।

এডিস মশার লার্ভা ধ্বংসে তোতা, মিতুল, মুন্না, নিশান, আব্দুলাহ, অন্তর, ফাহিম ও রাব্বি নামে স্কুল ছাত্রদের একটি স্বেচ্ছাসেবী দল এই কার্যক্রমে সহায়তা করে।

ইউনিয়নের টেঙ্গুরপুর গ্রাম থেকে গত কয়েকদিনে ৮/১০ ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এদিকে গত ২৪ ঘন্টায় ৩১ জন নতুন ডেঙ্গু রোগি সনাক্ত করা হয়েছে। উপজেলার একমাত্র সরকারি মডেল হাসপাতালে ডেঙ্গু রোগি চিকিৎসার জন্য মাত্র ৭ টি সিটের ব্যবস্থা করা হয়েছে। আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ হিমশিম খাচ্ছেন। 

একই সাথে শহরের বাসিন্দাদের মধ্যেও চরম আতঙ্ক বিরাজ করছে। জানাযায়, ২৪ ঘন্টায় আক্রান্ত ৩১ রোগির মধ্যে হাসপাতালে সনাক্ত করা হয়েছে ১৭ জন এবং ক্লিনিকে ১৪ জন। আক্রান্ত এসব আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তি রয়েছে ২৬ জন। এবং বাকিদের উন্নত চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে রেফার করা হয়েছে। উপজেলায় এপর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২১৪ জন। এরমধ্যে হাসপাতলে ১৪১ এবং ক্লিনিকে ৭৩ জন রোগি সনাক্ত করা হয়েছে।

চৌগাছা উপজেলা সরকারি মডেল হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাসুদ রানা জানান, রাজধানীতে ডেঙ্গু রোগীর সংখ্যা কমতে থাকলেও চৌগাছায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে। তবে আমাদের হাসপাতালে যারা ভর্তি আছেন তারা এখন আশঙ্কামুক্ত।


   আরও সংবাদ