ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ঢাবিতে দু'দিন ব্যাপি রোবট অলিম্পিয়াড শুরু হয়েছে


প্রকাশ: ৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ঢাবিতে দু'দিন ব্যাপি রোবট অলিম্পিয়াড শুরু হয়েছে

   

 

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)  টিএসসি চত্বরে  দু’দিন ব্যাপি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর যৌথ উদ্যোগে রোবট অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। সারাদেশের বিভিন্ন স্কুলের প্রায় ৪শ’ জন শিক্ষার্থী বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান এই অলিম্পিয়াড উদ্বোধন করেন। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রোবটের যথাযথ ব্যবহার করে দেশের শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতের উন্নয়ন ঘটানোর জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

পাশাপাশি তিনি বুয়েটে অত্যাধুনিক ল্যাব তৈরির কথা তুলে ধরে তিনি বলেন,‌‌‌‌‘আগামী বছর ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি অত্যাধুনিক রোবটিক্স ল্যাব প্রতিষ্ঠা করব।’

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড এ বিজয়ীরা সামনে থাইল্যান্ডেও প্রতিযোগিতায় বিজয়ী হয়ে স্বর্ণপদক নিয়ে আসবে বলে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আশা প্রকাশ করেন।

উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান তার বক্তব্যে শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান মনস্কতা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে বলেন,‘বৈজ্ঞানিক অগ্রগতি অর্জনের পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন নাগরিক হিসেবে নতুন প্রজন্মকে গড়ে উঠতে হবে।’ 

এসময় তিনি নতুন নতুন বৈজ্ঞানিক আবিষ্কারের মাধ্যমে মানব সভ্যতার উন্নয়ন সাধনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনের জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. শামীম আহমেদ দেওয়ানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি প্রফেসর ড. লাফিফা জামাল ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এর সাধারণ সম্পাদক মুনির হাসান। বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের প্রধান সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস অনুষ্ঠানে বক্তব্য রাখেন।


   আরও সংবাদ