ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গা ক্যাম্পে পাকিস্তানপন্থী এনজিও'দের কর্মকান্ডে সরকারের আপত্তি ওবায়দুল কাদের


প্রকাশ: ৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


রোহিঙ্গা ক্যাম্পে পাকিস্তানপন্থী এনজিও'দের কর্মকান্ডে সরকারের আপত্তি ওবায়দুল কাদের

   

স্টাফ রিপোর্টার : সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্পের অপরাধে সম্পৃক্ততা, আইন শৃংখলা পরিপন্থি কাজে লিপ্ত হওয়া, প্রত্যাবাসন ও স্থানান্তর নিয়ে সরকার অসন্তোষ প্রকাশ করেছে। একই সঙ্গে দোয়া মাহফিলের নামে শোডাউন সমাবেশের পর সরকারের অসন্তোষও প্রকাশ করেছে পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়। কিছু এনজিওর বিরুদ্ধে কঠোর অবস্থানের ঘোষণাও দেয়া হয়েছে। 

রোববার (৮ সেপ্টেম্বর) সপ্তাহের শুরুতেই সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে রোহিঙ্গা ক্যাম্পে এনজিওর  কর্মকান্ড নিয়ে সরকারের আপত্তির বিষয়গুলো বিস্তারিত জানতে চেয়েছে যুক্তরাষ্ট্র।

রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এ বিষয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রকে জানিয়েছি, কিছু এনজিও’র কর্মকান্ডের বিষয়ে সরকারের কাছে অভিযোগ এসেছে। পাকিস্তানপন্থী কিছু এনজিও মোনাজাত করবে বলে সরকারের কাছ থেকে অনুমতি নিয়ে রাজনৈতিক মহাসমাবেশ করেছে। 

এই সমাবেশে কিছু কিছু এনজিও’র উস্কানিমূলক সহায়তার বিষয়ে সরকার অবগত হয়েছে বলেও জানান মন্ত্রী। অভিযোগগুলো সরকার খতিয়ে দেখছে।’

কাদের বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পে এনজিওদের কর্মকান্ড সম্পর্কে কিছু তথ্য আমরা যুক্তরাষ্ট্রকে দিয়েছি। নানা ধরনের অভিযোগ আসে, কোনোটা সত্য আবার কোনোটা সত্য নাও হতে পারে। এই বিষয়টি মার্কিন অ্যাম্বাসেডরকে জানিয়েছি।’

সেতুমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গাদের নিয়ে প্রধানমন্ত্রীর উদারতাকে প্রশংসা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তারা বলেছে, ওই মুহূর্তে বাংলাদেশ যে মানবিকতা দেখিয়েছে, তা বিশ্বে বিরল। তাদের সুষ্ঠুভাবে নিজ দেশে প্রত্যাবর্তনের বিষয়ে বাংলাদেশ সরকার যে পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র তাতে একমত।’

রোহিঙ্গাদের জন্য দেশে নানা ধরনের সমস্যা হচ্ছে বলে মার্কিন রাষ্ট্রদূতকে জানিয়েছেন ওবায়দুল কাদের। 

তিনি এ বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘১১ লাখ এই বাড়তি লোকের বোঝা আমরা আর সইতে পারছি না। তাদের কারণে আমাদের ভৌগোলিক, পর্যটন, রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সবকিছুতে সমস্যা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে বলে জানিয়েছে।

রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির সাক্ষাৎ প্রসঙ্গে মন্ত্রী বরেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে দেখা করা রাষ্ট্রদূতের রুটিন ওয়ার্ক। 

রাষ্ট্রদূতকে মন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে বিরোধী দলকে যথেষ্ট স্পেস দেয়া হয়েছে। খালেদা জিয়াকে সরকার ইচ্ছা করেই জামিন দিচ্ছে না, বিএনপি নেতাদের এমন অভিযোগের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘খালেদা জিয়ার জামিনের বিষয়টি লিগ্যাল ম্যাটার। 

তাছাড়া, বিএনপি নেতারা তো বলছেন তারা আন্দোলন করেই খালেদা জিয়াকে মুক্ত করবেন। তারা তাহলে আন্দোলন করেই তাকে মুক্ত করুক,  কে নিষেধ করেছে। তারা তো ৫০০ লোকেরও সমাবেশ করতে পারে না। খালেদা জিয়া দেড় বছর ধরে জেলে। দেড় বছরে দেড় মিনিটের আন্দোলনও তারা করতে পারেনি।


   আরও সংবাদ