ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

আমাজনে আরও ২৮০০টি অগ্নিকাণ্ড সেপ্টেম্বরের শুরুতেই 


প্রকাশ: ৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


আমাজনে আরও ২৮০০টি অগ্নিকাণ্ড সেপ্টেম্বরের শুরুতেই 

   

গত আট মাসে আমাজন বনের উজাড় হওয়া বৃদ্ধি পেয়েছে ৯২ শতাংশ। ব্রাজিলের সরকারি একটি প্রতিবেদনে আগস্ট মাসে ইতিহাসের ভয়াবহতম অগ্নিকাণ্ডের পর এই বনটির ধ্বংসের এমন আশঙ্কাজনক চিত্র প্রকাশ পায়।

ইন্ডিয়া টুডে জানায়, অগ্নিকাণ্ডের ফলে পৃথিবীর ফুসফুস নামে পরিচিত আমাজন ভয়াবহ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে শুক্রবার ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে এক প্রতিবেদনে জানায়।

ইনপে জানায়, আগস্ট পর্যন্ত আট মাসে আমাজন ধ্বংসের হার বৃদ্ধি পেয়েছে ৯২ শতাংশ। ধ্বংস হয়ে গেছে প্রায় সাড়ে ছয় হাজার বর্গ কিলোমিটার বন। যা মার্কিন অঙ্গরাজ্য দেলাওয়ারের আয়তনের চেয়েও বেশি। শুধু আগস্টেই ধ্বংস হয়ে গেছে ১৭০০ বর্গ কিলোমিটার বন।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা জানায়, সেপ্টেম্বরে প্রথম পাঁচ দিনেই প্রায় ২৮০০টি অগ্নিকাণ্ড হয়েছে।
আমাজনের ৬০ শতাংশ পড়েছে ব্রাজিলে। প্রায় ৫০০ আদিবাসী গোষ্ঠীর ১০ লাখ মানুষের বাস এই জঙ্গলে। ১৬ হাজার প্রজাতির গাছগাছালি ছাড়াও অসংখ্য জীববৈচিত্র্যের সম্পদ এটি।

ইনপের গবেষক আনা পাওলা আগুয়ারের মতে, পশুর খামার ও কৃষিকাজের জন্য জমি পরিষ্কার করার জন্য বনভূতিতে প্রায়ই আগুন জ্বালানোর ঘটনা ঘটছে। তারা গাছ কেটে সেগুলো পোড়াতে আগুন ধরিয়ে দেয়। সেখান থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। যদি পূর্বের মতো এরকম অব্যাহত থাকে তাহলে আরও অগ্নিকাণ্ড আমাদের দেখতে হবে।


   আরও সংবাদ