ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

দ্বিপক্ষীয় বৃহত্তর বাণিজ্য স্বার্থে ফ্রান্স ও জার্মানি কোম্পানি গুলোকে বিনিয়োগের আহ্বান


প্রকাশ: ১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


দ্বিপক্ষীয় বৃহত্তর বাণিজ্য স্বার্থে ফ্রান্স ও জার্মানি কোম্পানি গুলোকে বিনিয়োগের আহ্বান

   

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) এবং হাই টেক প্রযুক্তি পার্ক প্রকল্পে জার্মান ও ফরাসী কোম্পানি গুলোকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশের ভৌগলিক অবস্থান, জনসংখ্যার অনুপাত ও সরকারের উন্নয়ন খাতে বিনিয়োগের সুযোগ রয়েছে ফ্রান্স ও জার্মানির। মন্ত্রী হাইটেক পার্কসহ আইসিটি খাত ও কৃষি খাতে বিনিয়োগের উপর জোর দেন। এসময় তিনি আরএমজি খাতকে বাদ রেখে কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রণালয়ে জার্মান এশিয়া-প্যাসিফিক বিজনেস অ্যাসোসিয়েশন এর আন্তর্জাতিক প্রতিনিধি উহলহেম জি ক্লাসেনের নেতৃত্বে ইউরোপিয়ান প্রতিনিধিদল মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। 

ওএভি প্রতিনিধিরা জানান, জার্মান প্লাটফর্মের এই সংস্থায় প্রায় ৫০০ কোম্পানি রয়েছে যারা সারা বিশ্বে বিভিন্ন বানিজ্য সংস্থার পাশাপাশি রাষ্ট্রীয় বিনিয়োগ ও আয়ের উৎস নিয়ে অভিজ্ঞতা বিনিময় করে। 

জার্মান প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারনহোল্টজ উপস্থিত ছিলেন। জার্মান প্রতিনিধি দলের আগে মন্ত্রীর সঙ্গে ফরাসী রাষ্ট্রদূত জিন মেরিন মন্ত্রীর সঙ্গে দেখা করেন।

পরারাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, দুই বৈঠকেই মন্ত্রী বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের অভূতপূর্ব সাফল্য তুলে ধরেছেন। 

মন্ত্রী প্রতিনিধিদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন-২০২১ এবং ভিশন- ২০৪১ এর আলোকে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ তৈরীর কাজ করছেন। এসময় ড. মোমেন জার্মান প্রতিনিধিদের কাছে জার্মান প্রযুক্তির গভীর প্রশংসা করেন। তিনি জার্মানের প্রযুক্তির সহায্যও চান মন্ত্রী। জার্মান কোম্পানি ভেরিডোস জিএমবিএইচর এর সহযোগিতায় বাংলাদেশে ই-পাসপোর্ট প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, সিমেন্স এজির মাধ্যমে বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদন ও বিতরণ খাতে যৌথভাবে সাফল্য অর্জন করছে।

ফরাসী রাষ্ট্রদূতের সাথে বৈঠককালে ডঃ মোমেন দু'দেশের মধ্যে দুর্দান্ত দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে সন্তুটি প্রকাশ করেন। এসময় মন্ত্রী ফরাসী সংস্থা থ্যালস অ্যালেনিয়া স্পেস সেন্টারে নির্মিত বঙ্গবন্ধু স্যাটেলাইট সহ বিভিন্ন দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের বিষয়গুলো নিয়ে কথা বলেন। 

পরে মন্ত্রী জানান, শিগগিরই বাংলাদেশের পক্ষে তিনি ফ্রান্স ও জার্মনি সফরে যাবেন। সেখানে তিনি বানিজ্যিক প্রতিনিধি ও ব্যবসায়ীদের সঙ্গে দেখা করবেন। আর ফ্রান্সে ফরাসী সিনেট আয়োজিত অর্থনৈতিক ফোরামের সম্মেলনে যোগ দেয়ার কথাও জানান।


   আরও সংবাদ