ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

যুব এশিয়া কাপে ভারতের কাছে হেরে যুবাদের স্বপ্ন ভাঙ্গলো


প্রকাশ: ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


যুব এশিয়া কাপে ভারতের কাছে হেরে যুবাদের স্বপ্ন ভাঙ্গলো

   

স্পোর্টস ডেস্ক: ফাইনালে ভারত জুজু যেন কাটছেই না বাংলাদেশের। জাতীয় দলের পর তাদের বিরুদ্ধে ফাইনাল জিততে ব্যর্থ হয়েছে অনুর্ধ্ব-১৯ দল। প্রথম ইনিংসে ভারতকে মাত্র ১০৬ রানে অলআউট করেও যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন হতে পারেনি বাংলাদেশ। হেরে গেছে ৫ রানে। 

এর আগে টস জিতে টাইগারদের আগে ফিল্ডিংয়ের আমন্ত্রণ জানায় ভারতীয় অধিনায়ক ধ্রুভ জুরেল। টাইগার যুবাদের দারুণ বোলিংয়ে ১৭ ওভার বাকি থাকতে মাত্র ১০৬ রানেই অলআউট হয়ে যায় ভারতীয়রা। এশিয়া কাপ জয়ের জন্য টাইগারদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ১০৭ রানের। ৩৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ তোলে ১০১ রান।

উল্লেখ্য, ৩০ বছর আগে ১৯৮৯ সালে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের আসর শুরু হয়। নারী দল এশিয়া জয়ের মুকুট এনে দিলেও ৩০ বছরের ইতিহাসে টাইগার যুবারা এবারই প্রথম এশিয়া কাপের ফাইনালে উঠেছিল। আর পুরুষ দল খেলেছে ফাইনালে, কিন্তু বিজয়ের মুকুটটা পরা হয়নি।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে ফিল্ডিংয়ে নেমে ভারতীয় স্কোর বোর্ডে মাত্র ৮ রান যোগ করতেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে বিদায় করে দেয় টাইগার বোলাররা। তারা শেষ পোর্যন্ত ১০৬ রানের পুজি পায়।

১০৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দলীয় ৫১ রানেই টাইগার যুবারা টপঅর্ডারের ছয় উইকেট হারায়। এরপর জুটি গড়েন দলপতি আকবর আলি এবং মৃত্যুঞ্জয় চৌধুরি। দলীয় ৭৮ রানের মাথায় দুজনই বিদায় নিলে আবারো বিপাকে পড়ে বাংলাদেশ। আকবর আলি ৩৬ বলে ২৩ আর মৃত্যৃঞ্জয় ২৬ বলে করেন ২১ রান।

এর আগে গ্রুপ পর্বের তিন ম্যাচের সবক’টিতেই জিতে সেমি ফাইনাল নিশ্চিত করেছিল যুবারা। যদিও বৃষ্টিতে ভেসে গিয়েছিল সেমিফাইনালে আফগানদের বিপক্ষে ম্যাচটি। তবে গ্রুপ পর্বে শীর্ষ স্থানে থাকাটাই সৌভাগ্য বয়ে আনে টাইগারদের জন্য। স্বাগতিক শ্রীলঙ্কা, নেপাল এবং সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমি ফাইনালে নাম লেখায় বাংলাদেশ। 

আর তখন থেকেই পুরো টুর্নামেন্ট জুড়ে দারুণ পারফর্ম করা টাইগারদের চোখ ছিল ৩০ বছরের রেকর্ডের পাতায়। শেষ পর্যন্ত বৃষ্টির কারণে আফগানদের বিপক্ষের ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ফাইনালে উঠে আসে বাংলাদেশ।

টাইগারদের অনূর্ধ্ব-১৯ দলটিকে পরিচর্যার মধ্যেই রেখেছে বিসিবি। তাদের নিয়ে দীর্ঘদিনের পরিকল্পনা সাজিয়েছে অভিভাবক এই সংস্থাটি। বিসিবির পরিকল্পনার ফলাফলও হাতেনাতে মিলেছে টাইগার যুবাদের কাছ থেকে।

ইংল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলা, স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ জয়, ভারতকে হারানো আবার অপরাজিত থেকে এশিয়া কাপের ফাইনাল খেলা। অনূর্ধ্ব-১৯ দলের এই সফলতার পেছনে বিসিবির সুদূরপ্রসারী পরিকল্পনাটাই মূখ্য ভূমিকা রেখেছে।


   আরও সংবাদ