ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশে ব্যবসার সুযোগ ও সম্ভাবনা নিয়ে জাপানে সেমিনার


প্রকাশ: ২১ এপ্রিল, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


বাংলাদেশে ব্যবসার সুযোগ ও সম্ভাবনা নিয়ে জাপানে সেমিনার

   

জাপান টোকিও থেকে শিপলু জামান : জাপানের ফুকুওকায় বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

শুক্রবার (১৯ এপ্রিল) ফুকুওকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর কনফারেন্স হলে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন সুযোগ সুবিধা এবং সম্ভাবনা তুলে ধরা হয়। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দক্ষ নেতৃত্বে অর্জিত দেশের অর্থনৈতিক উন্নয়নের গতিধারা উপস্থিত ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে তুলে ধরা হয়।

শতাধিক জাপানি ব্যবসায়ী  এবং জাপান ভ্রমণরত বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল সেমিনারে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ফুকুওকা ফরেন ট্রেড এ্যাসোসিয়েশন এর চেয়ারম্যান নাওনরি সুচিয়া।

দূতাবাসের বাণিজ্যিক কাউন্সেলর মোহাম্মদ হাসান আরিফ বাংলাদেশে জাপানি ব্যবসা ও বিনিয়োগের অপার সম্ভাবনা এবং বাংলাদেশ সরকার প্রদত্ত সুবিধাসমূহ তুলে ধরে সেমিনারে মূল উপস্থাপনা করেন।

এসময় তিনি বাংলাদেশে বিনিয়োগে জাপানি ব্যবসায়িদের আহ্বান জানান। এবং তাঁদের যেকোন প্রয়োজনে দূতাবাসের নিরবচ্ছিন্ন সহযোগিতার আশ্বাস দেন।   

জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো) ঢাকার প্রতিনিধি দাইসুকে আরাই বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতি এবং বিনিয়োগের চ্যালেঞ্জসমূহ উপস্থিত ব্যবসায়িদের অবগত করেন। জাইকার দক্ষিণ এশিয়া বিভাগের উপ-মহাপরিচালক তেরুইউকি ইতো বাংলাদেশের অর্থনীতি ও বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় জাইকার সহযোগিতার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে কিউশু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আশির আহমেদ বলেন, জাপানি প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশে উদ্ভাবন ও উদ্যোগের সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করেন। এছাড়াও জাপানী তোয়া কর্পোরেশনের হিদেফুমি ইকেমতো বাংলাদেশে ব্যবসা পরিচালনা করার অভিজ্ঞতা শেয়ার করেন।  

সেমিনারটির সহ-আয়োজক ছিলো জেট্রো ফুকুওকা, ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, ফুকুওকা ওয়ান স্টপ কিয়োগিকাই, ফুকুওকা ফরেন ট্রেড এ্যাসোসিয়েশন, ফুকুওকা এশিয়া বিজনেস সেন্টার এবং অর্গানাইজেশন ফর স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ এন্ড রিজিওনাল ইনোভেশন। সহযোগিতা করে জাইকা, কিউশু ইকোনমিক ফেডারেশন এবং জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল এন্ড ইকোনমিক কোপারেশন।


   আরও সংবাদ