ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ ভাদ্র ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ঢাবির সিনেটের পদ ছাড়লেন শোভন


প্রকাশ: ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ঢাবির সিনেটের পদ ছাড়লেন শোভন

   

স্টাফ রিপোর্টর : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য থেকে পদত্যাগ চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিনেট সভাপতি বরাবর আবেদন করেছেন চাঁদাবাজির অভিযোগের পদ হারানো ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

সোমবার (১৬ সেপ্টম্বর) বিকেল ৪টায় শোভনের পক্ষে বিশ্ববিদ্যালয় উপাচার্যের কাছে পদত্যাগপত্র জমা দেন ছাত্রলীগের দফতর সম্পাদক আহসান হাবিব ও ডাকসু সদস্য রফিকুল ইসলাম সবুজ। এই বিষয় টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, এ সম্পর্কিত একটি আবেদন পেয়েছি। সেটি সংশ্লিষ্ট সভায় বিধি মোতাবেক সিদ্ধান্ত নেয়া হবে।

তবে ছাত্রলীগ সভাপতির পদ হারানোর সঙ্গে সিনেট থেকে অব্যাহতি চাওয়ার কোনো সম্পর্ক নেই বলে দাবি করেছেন শোভন। তবে নানামুখী আলোচনার প্রেক্ষাপটে বিতর্ক এড়াতে তিনি সিনেট সদস্য থেকে পদত্যাগ করেছেন। “পদ-পদবী তো কোনো বিষয় না। মানুষের জীবনের ন্যায়বোধ, মূল্যবোধ সবকিছু।”

ঢাকা বিশ্ববিদ্যালয়েল সিনেটে পাঁচজন ছাত্র প্রতিনিধি থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশন অনুষ্ঠিত হয় গত ২৬ জুন। এতে পাঁচজন ছাত্র প্রতিনিধির মধ্যে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস সিনেট সদস্য হিসেবে মনোনীত হন। বাকি তিনজন হলেন- ডাকসু ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী ও সদস্য তিলোত্তমা শিকদার।

সম্প্রতি কয়েকটি ঘটনায় চাঁদাবাজির অভিযোগ ওঠার প্রেক্ষাপটে শনিবার আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুব্ধ হলে পদত্যাগ করেন ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।

এরপর রাব্বানীর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) জিএস পদে ও শোভনের সিনেটের সদস্যের পদে থাকা নিয়ে প্রশ্ন ওঠেছে। অনেকেই বলছেন, তারা ছাত্রদের প্রতিনিধিত্বকারী এই দুটি পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।

ছয় মাস আগে ঢাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল থেকে সাধারণ সম্পাদক নির্বাচিত হন রাব্বানী। ভিপি পদে নির্বাচিত হন কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা নূরুল হক নুর। এরপর ডাকসুর মনোনীত ছাত্র প্রতিনিধি হিসেবে সিনেট সদস্য হন শোভন।
 


   আরও সংবাদ