ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ক্যান্সারের নকল ঔষধ সরবরাহ দায়ে ১৫ লাখ টাকা জরিমানা


প্রকাশ: ২২ এপ্রিল, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ক্যান্সারের নকল ঔষধ সরবরাহ দায়ে ১৫ লাখ টাকা জরিমানা

   

স্টাফ রিপোর্টার : রাজধানীর তেজগাঁও ৫০৬/৪ পশ্চিম নাখাল পাড়ার একটি বাসায় অভিযান পরিচালনা করে ক্যান্সারের নকল ঔষধ সংরক্ষণ, সরবরাহ ও বাজারজাত করণের দায়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট গাউছুল আজম এর নেতৃত্বে ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহায়তায় প্রতারক ৩ জনেক আটক করে র‌্যাব-৩। এসময় তাদেরকে বিভিন্ন মেয়াদে ৫ বছরের কারাদণ্ড ও ১৫ লাখ টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকালে র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট গাউছুল আজম বিএননিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

আটককৃতরা হলেন- দেলোয়ার হোসেন নবেল (৩৫),  আনিছুর রহমান (৩২) এবং জুলফিকার হায়দার (৩৬)। এ সময় তাদের কাছ থেকে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালের দূরারোগ্য ব্যাধি ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত ঔষধ “ওসিসেন্ট-৮০” এর মোড়কে বিপুল পরিমাণ নকল ঔষধ উদ্ধার করে।

গাউছুল আজম বলেন, প্রথমিক জিজ্ঞাসাবাদে তার জানায় পার্শ্ববর্তী দেশ ভারত থেকে তারা ক্যান্সারের নিম্নমানের ঔষধ এনে তা দেশের নামী দামী ঔষধ কোম্পানির প্রচলিত বিভিন্ন ব্র্যান্ডের ঔষধের মোড়কে দীর্ঘ দিন ধরে বাজারজাত করে আসছে। এবং গ্রেফতারকৃত আসামি আনিছুর রহমান স্বীকার করে যে, সে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল এর মেডিকেল প্রমোশন অফিসার হওয়া স্বত্ত্বেও সহযোগী  দেলোয়ার হোসেন নবেল ও জুলফিকার হায়দারের মাধ্যমে নিম্নমানের ঔষধ বাজারে সরবরাহ ও বাজারজাত করনে জড়িত ছিলেন।

তিনি বলেন তাদের কাছ থেকে আরো জানায়, ফুসফুস (লাংস) ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত “ওসিসেন্ট” ব্র্যান্ডের ১ বক্স ঔষধের বাজার মূল্য ১৫ হাজার টাকা কিন্তু প্রতারক চক্র নিম্নমানের ভেজাল ঔষধ মাত্র ৭ হাজার ৫০০ টাকায় অসাধু বিক্রেতাদের কাছে সরবরাহ করে আসছিল।

অভিযান শেষে র‌্যাবের নির্বাহী ম্যাজিষ্ট্রেট গাউছুল আজম নকল ঔষধ ক্রয়, সংরক্ষণ ও বাজারজাত করণের দায়ে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল এর মেডিক্যাল প্রমোশন অফিসার আনিছুর রহমানকে ২ বছর, সহযোগী দেলোয়ার হোসেন নবেলকে ২ বছর এবং জুলফিকার হায়দারকে এক বছরের বিনাশ্রম কারাদন্ড দেয় এবং এসময় প্রত্যেককে ৫ লাখ টাকা করে সর্বমোট ১৫ লাখ টাকা জরিমানা আদায় করেন। অভিযানে র্যাব-৩ বিভিন্ন কর্মকর্তা সহ ঔষধ প্রশাসন অধিদপ্তরের পক্ষ হতে ঔষধ তত্ত্বাবধায়ক মাহমুদ হোসেন উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ