ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ ভাদ্র ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

বৈশাখ উপলক্ষে ফ্রান্সের তুলুজে ব্যতিক্রমী ভর্তা মেলা


প্রকাশ: ৭ মে, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


বৈশাখ উপলক্ষে  ফ্রান্সের তুলুজে ব্যতিক্রমী ভর্তা মেলা

   

নিউজ ডেস্ক:  হাজারো ব্যস্ততার মাঝেও দেশীয় সংস্কৃতি ও শেকড়ের প্রতি ভালোবাসার কমতি নেই প্রবাসী বাংলাদেশীদের।

হাজারো মাইল দূরে থাকলে ও দেশের প্রতি অভূতপূর্ণ স্বর্গীয় টানে দেশের বিভিন্ন উৎসবে পরিবার , বন্ধুবান্ধব ও স্বজনদের নিয়ে মেতে ওঠে সাধ্যমত সাজানো আনন্দ আয়োজনে ।

বৈশাখের চিরচেনা শুধুমাও পান্তা ইলিশের গন্ডিতে সীমাবদ্ধ না থেকে গত কয়েকবছর  ধরে ফ্রান্সের তূলূজে শহরে ব্যতিক্রমী ভর্তা মেলার আয়োজন করে আসছেন বাঙালি কমিউনিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন ।এ ভর্তা মেলাকে কেন্দ্র করে আনন্দ উচ্ছ্বাসে মেতে উঠে তুলেজের প্রবাসী বাঙালিরা।

তুলুজের একটি হলে বাহারি ১৭ পদের বাংলাদেশী মজাদার বিভিন্ন আইটেমের ভর্তা দিয়ে আগত সকল অতিথিদের আপ্যায়ন করা হয় ।রং বেরংয়ের  বাহারী দেশীয় পোশাক পরে প্রবাসীরা দলে দলে অংশগ্রহণ করে বৈশাখী ভোজ সারেন ভর্তা ও ইলিশের বাহারী স্বাদে ।এ ছাড়া ও আনন্দ আয়োজনে বাড়তি অণুসঙ্গ  ছিল স্হানীয় ভাবীদের বানানো রকমারী পিঠা পুলি ।

ফিতা কেটে এ মেলার উদ্বোধন করেন বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সভাপতি ফখরুল আকম সেলিম।

এসময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন,জোসেফ ডি কস্তা,কাওসার আহমেদ সাকের চৌধুরি,তাজিম উদ্দিন খোকন,মোতালেব হোসেন, ফিরোজ আল মামুন,শাকিল চৌধুরি,রেমন্ড ডি কস্তা,মার্ক রায় প্রমুখ ।

ভর্তা মেলা পরিদর্শন শেষে বৈশাখকে স্বাগত জানাতে উপস্থিত সকলেই স্থানীয় একটি পার্কে উপস্থিত হন।সমবেত কন্ঠে ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানটি মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। আনন্দঘন  এ আয়োজনে  গান পরিবেশন করেন তূলুজের স্থানীয় শিল্পীরা ।

এ আয়োজন সম্পর্কে জাহাঙ্গীর হোসেন বলেন,প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে আমাদের কৃষ্টি ও সংস্কৃতি সম্বন্ধে পরিচয় করে দেয়ার জন্য এ আয়োজন । এই ধরণের অনুষ্ঠান যত বেশী আয়োজন করা যাবে,নতুন প্রজন্ম আমাদের শেকড় সম্বন্ধে তত বেশী জানতে পাররে।    

                                  


   আরও সংবাদ