ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ কার্তিক ১৪২৯, ২৯ জ্বিলক্বদ ১৪৪৩

রসায়নে দেশ সেরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়: সিমাগো


প্রকাশ: ১১ এপ্রিল, ২০২২ ০৯:২৭ পূর্বাহ্ন


রসায়নে দেশ সেরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়: সিমাগো

জবি প্রতিনিধি: আন্তর্জাতিক মানদণ্ডে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো মধ্যে প্রথম স্থান অর্জন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। গত শনিবার ( ৯ এপ্রিল) স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং-২০২২ এর প্রকাশিত ফলাফলে এ তথ্য জানানো হয়।

সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি গত বছরে বিভিন্ন বিষয়ে ১৯ টি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করেছে। জরিপে রসায়ন বিষয়ক গবেষণা সূচকে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে জবির অবস্থান সবার শীর্ষে। এ ছাড়া এই সূচকে বিশ্বের মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭১৫ তম। 

একইসঙ্গে এগ্রিকালচার ও বায়োলজিক্যাল সায়েন্স সূচকে দেশের মধ্যে ১৫ তম, ব্যবসা ও ব্যবস্থাপনায় ১১ তম, সামাজিক বিজ্ঞান সূচকে ৮ম, ইকোনোমিকস এন্ড ইকোনোমেট্রিক এন্ড ফাইন্যান্স সূচকে ৭ম এবং পরিবেশ বিজ্ঞানে ১৬তম অবস্থানে আছে বিশ্ববিদ্যালয়টি। 

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমেদ বলেন, এত অল্প সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় যে গবেষণাসহ বিভিন্ন সূচকে এগিয়ে যাচ্ছে এটা আমাদের সবার জন্যই সুসংবাদ। আমাদের শিক্ষক, শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের ফলেই আমরা আন্তর্জাতিক বিভিন্ন র‍্যাংকিংয়ে ভালো অবস্থান অর্জন করছি। বর্তমানে আমাদের পিএইচডি করা ১০৮ জন শিক্ষক রয়েছে। এ ছাড়া এর আগেও আমাদের অনেক শিক্ষক বিভিন্ন গবেষণার জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, এটা সত্যিই আনন্দের খবর। দায়িত্ব বেড়ে গেল। আমরা গবেষণায় জোর দিচ্ছি। আজও গবেষণার বাড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি করলাম। এছাড়া নানা প্রতিষ্ঠানের সাথে আমরা গবেষণার চুক্তি করেছি। গবেষণা বাড়াতে বাজেট বৃদ্ধিসহ নানা উদ্যোগ ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে চুক্তি প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতি বছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে। স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকেই এই র‌্যাংকিংয়ের বিবেচনায় নেয়া হয়েছে।জবি ফটোগ্রাফি সোসাইটির সভাপতি নিয়াজ, সম্পাদক ইফতি

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন নিয়াজ মাহমুদ সজীব এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন সাদিয়া ইসলাম ইফতি। সংগঠনটিতে প্রথম নারী হিসেবে সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন ইফতি।

সোমবার (১১ এপ্রিল) সংগঠনের মডারেটর ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক দ্বীন ইসলাম স্যারের সুপারিশক্রমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. া ইমদাদুল হক ১৩ সদস্যবিশিষ্ট  কার্যনিবার্হী পরিষদের নতুন কমিটির অনুমোদন প্রদান করেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সহ-সভাপতি মো. ইসমাইল মজুমদার, জান্নাতুল ফেরদৌস মীম, যুগ্ম সাধারণ সম্পাদক রাথী বড়াল, কোষাধ্যক্ষ নাইমুল হাসান সুপ্ত, সাংগঠনিক সম্পাদক তামান্না ইসলাম বৃষ্টি, দপ্তর সম্পাদক মিনহাজুল ইসলাম, প্রকাশনা ও যোগাযোগ বিষয়ক সম্পাদক প্রান্ত খান সহকারী প্রকাশনা ও যোগাযোগ সম্পাদক মারদিয়া রহমান, শিক্ষা ও গবেষণা সম্পাদক আমানুল হাসনাত সাকিব, অনুষ্ঠান ও কর্মশালা সম্পাদক রেজোয়ান কবির রিজভী, সহকারী অনুষ্ঠান ও কর্মশালা সম্পাদক বেলায়েত হোসেন।


   আরও সংবাদ