ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

নেদারল্যান্ডের রাজার কাছে নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ


প্রকাশ: ১৫ জুলাই, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


নেদারল্যান্ডের রাজার কাছে নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

   

কূটনৈতিক প্রতিবেদক : নেদারল্যান্ডে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মু: রিয়াজ হামিদুল্লাহ রাজা উইলেম আলেক্সান্ডার-এর নিকট পরিচয়পত্র পেশ করেন। 

আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) সকালে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তার পরিচয়পত্র প্রদান করেন বলে নেদারল্যান্ড দূতাবাসের পক্ষ থেকে এক বার্তায় এ তথ্য জানান হয়।

পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে নেদারল্যান্ডসের রাজা উইলেম-আলেকজান্ডার এবং রাষ্ট্রদূত রিয়াজ দু'দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে আলোচনা করেন। 

রাজাউইলেম-আলেকজান্ডার প্রায় তিনদশক আগে তাঁর বাংলাদেশ সফরের কথা স্মরণ করে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং একদশকের বেশি সময় ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ ও বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন।

তিনি বলেন, উভয় বদ্বীপ দেশ তাদের মধ্যকার সাধারণ ইস্যুসমূহসহ জলবায়ু পরিবর্তন, নারী, টেকসই উৎপাদন, প্রযুক্তি, অর্থনীতি ইত্যাদি বিষয়ে বৈশ্বিক পরিমণ্ডলে অধিকতর সহযোগিতামূলক অবস্থান গ্রহণ করতে পারে।

রাষ্ট্রদূত হামিদুল্লাহ স্বাধীনতার পর থেকে বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের চ্যালেঞ্জসমূহ মোকাবিলায় ডাচ সরকারের অব্যাহত সহযোগিতার ধন্যবাদ জানান।করোনা দুর্যোগকালীন সময়ে ডাচ সরকারের উদ্যোগে ও ডাচ তৈরিপোশাক ব্রান্ডদের অব্যাহত সরবরাহ ও সাহায্যের জন্যও তিনি বাংলাদেশের ধন্যবাদ জ্ঞাপন করেন। 

ডাচউদ্যোক্তাদের কৃষি, প্রযুক্তি, জ্বালানী, পানিসহ বিভিন্নক্ষেত্রে বাংলাদেশে বিদ্যমান ও সম্ভাব্য বিনিয়োগ সুবিধাদির বিষয়ে তিনি রাজার নিকট উপস্থাপন করেন।

বাংলাদেশ এবং নেদারল্যান্ডস-এর দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ১.৫ বিলিয়নডলার, যার মধ্যে নেদারল্যান্ডসে বাংলাদেশের রপ্তানি প্রায় ১.২ বিলিয়ন ডলার। 

পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে নেদারল্যান্ডসের রাজার সাথে ডাচ পররাষ্ট্র মন্ত্রণালেয়র সেক্রেটারি জেনারেল (পররাষ্ট্রসচিব) এবং রাজপ্রাসাদের গ্র্যান্ডমাস্টার উপস্থিত ছিলেন।


   আরও সংবাদ