ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

বশেমুরবিপ্রবি'র কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৯১টি কম্পিউটার চুরি!


প্রকাশ: ৯ অগাস্ট, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


বশেমুরবিপ্রবি'র কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৯১টি কম্পিউটার চুরি!

   

বশেমুরবিপ্রবি থেকে খাদিজা জাহান : বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে সরকারি নির্দেশমতে ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এর ধারাবাহিতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে দীর্ঘ দিন। 

এই বন্ধের ভিতরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)তে কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৯১ টি কম্পিউটার চুরি হয়েছে বলে জানা গেছে।

বশেমুরবিপ্রবি'র রেজিস্ট্রার ড. নূরউদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, ঈদের ছুটি শেষে গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হওয়ার পর বিষয়টি সম্পর্কে কর্তৃপক্ষ অবগত হয়। এসময় দেখা যায়, গ্রন্থাগারের পেছনের দিকের জানালা ভেঙ্গে কম্পিউটারগুলো চুরি করা হয়েছে। 

গ্রন্থাগার কর্তৃপক্ষ জানিয়েছে, মোট ৯১টি কম্পিউটার চুরি হয়েছে। চুরির ঘটনায় মামলা দায়ের করার প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

বশেমুরবিপ্রবির সহকারী নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, চুরির বিষয়ে জানার পর বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজ চেক করেছি। সিসিটিভিতে ২৭ জুলাই থেকে আজ পর্যন্ত ঘটনার ভিডিও ফুটেজ রয়েছে। 

এসময়ে কোনো চুরির ঘটনা ঘটেনি। আর এর আগে ২০ তারিখ উপাচার্য (রুটিন দায়িত্ব) মহোদয় গ্রন্থাগার পরিদর্শন করেছিলেন। তখনও সকল কম্পিউটার যথাস্থানে ছিলো। তাই আমরা ধারণা করছি ২০ থেকে ২৭ তারিখের মধ্যবর্তী সময়ে এই চুরির ঘটনা ঘটেছে।”

তিনি আরোও বলেন, বিশ্ববিদ্যালয়ের ৩০ জন গার্ডের মধ্যে ২০ জন ২৩ তারিখ থেকে কোনো নির্দিষ্ট কারণ না জানিয়েই অনুপস্থিত ছিলেন, তাই নিরাপত্তাজনিত কিছুটা সমস্যা ছিল। তবে আমরা চেষ্টা করেছি অবশিষ্ট গার্ড ও আনসারদের সমন্বয়ে নিরাপত্তা নিশ্চিত করতে।

উল্লেখ্য, গোপালঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীদের বেশ কয়েকটি মেসে চুরির ঘটনা ঘটেছে। 


   আরও সংবাদ