ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

১০ বছরে শেষ হলো জবির ছাত্রী হলের নির্মাণ কাজ


প্রকাশ: ৯ অগাস্ট, ২০২০ ১৪:০০ অপরাহ্ন


১০ বছরে শেষ হলো জবির ছাত্রী হলের নির্মাণ কাজ

   

জবি প্রতিনিধি : বারবার মেয়াদ বাড়ানোয় প্রায় ১০ বছর সময়ক্ষেপণের পর সম্পন্ন হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল 'বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল' এর নির্মাণ কাজ।

২০১১ সালের জানুয়ারি মাসে শুরু হওয়া এ প্রকল্পটির সকল কাজ শেষে এখন ছাত্রীদের থাকার জন্য উপযোগী বলে জানিয়েছে হল কর্তৃপক্ষ।  দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ক্যাম্পাস খুললেই চালু হবে হলটি।

এর আগে, এ প্রকল্পের প্রথম দফায় মেয়াদ ছিল ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত। কাজ শেষ না হলে বাড়ে দ্বিতীয় মেয়াদ ২০১৩ সালের জুন থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত। এরপর তৃতীয় দফায় ২০১৬ সালের জুন থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত বাড়ানো হয় মেয়াদ। সর্বশেষ ২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত মেয়াদ বাড়ানো হয়েছিল।

এদিকে দীর্ঘ প্রতিক্ষীত ১৬ তলা বিশিষ্ট এক হাজার ছাত্রীর আবাসন ব্যবস্থার এ হলে নির্দিষ্ট নীতিমালা অনুযায়ী ছাত্রী উঠানো হবে বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে নীতিমালা নির্ধারণে পরবর্তী সিন্ডিকেট মিটিং পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে এসময় জানানো হয়।

হলে ছাত্রী উঠানোর ব্যাপারে হল প্রাধ্যক্ষ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনোয়ারা বেগম বলেন, ক্যাম্পাস খুললে আমরা হলে ছাত্রী উঠাবো। ইতিমধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের হলের নীতিমালা সংগ্রহ করেছি। 

সেগুলো অনুযায়ী আমরা একটা নীতিমালা প্রণয়ন করব এবং ঐ নীতিমালা অনুযায়ী হলে ছাত্রী উঠানো হবে। সবকিছুই একটা নীতি অনুযায়ী চলে। এখানেও এর ব্যতিক্রম ঘটবে না। কোন ধরনের প্রভাব খাটিয়ে হলে সিট পাওয়া যাবে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের মত আমাদের বিশ্ববিদ্যালয়েও কিছু নীতিমালা রয়েছে। সে নীতিমালা অনুযায়ী হলে ছাত্রী তোলা হবে। সিন্ডিকেট সভায় হলে ছাত্রী তোলা নিয়ে যে সিদ্ধান্ত গ্রহণ করা হবে সে অনুযায়ী ছাত্রী তুলবো। তবে কবে নাগাদ করোনা পরিস্থিতি ভাল হবে তার উপর নির্ভর করবে হলে ছাত্রী তোলা।


   আরও সংবাদ