ঢাকা, মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২ মাঘ ১৪২৮, ২০ সফর ১৪৪৩

‘ভালো মা’ হওয়ার উপায় বললেন অভিনেত্রী কাজল 


প্রকাশ: ২৯ জানুয়ারী, ২০২১ ১৮:৪২ অপরাহ্ন


‘ভালো মা’ হওয়ার উপায় বললেন অভিনেত্রী কাজল 

স্টাফ রিপোর্টার: নারীদের ওপর ‘ভালো মা’ হওয়ার চাপ নিয়ে কথা বলেছেন বলিউড অভিনেত্রী কাজল। সেই সঙ্গে সত্যিকারের মা হওয়ার উপায় বাতলে দিয়েছেন তিনি। 

মুম্বাইয়ের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাজল বলেন, ভালো মা মানেই সন্তানকে স্কুলে নিতে যাওয়া আর টিফিন বানিয়ে দেওয়া নয়। 

তিনি বলেন, সমাজ অনেক কিছু শেখাতে চায়, তবে সেসব নিয়ম শুনে এবং মেনে মোটেই ‘ভালো মা’ বা ‘মন্দ মা’ হওয়া যায় না। সন্তানকে ভালোভাবে বোঝা, তার অনুভূতিকে গুরুত্ব দেওয়া এবং তাকে সঠিকভাবে গড়ে তোলার মধ্যেই মায়ের কৃতিত্ব।

কাজল এমনই একজন অভিনেত্রী, যিনি বলিউডের সেই নব্বইয়ের দশক থেকে এখন পর্যন্ত নিজের গুরুত্ব ধরে রেখেছেন সমানভাবে। অভিনয়জীবনে দর্শকদের তিনি উপহার দিয়েছেন জনপ্রিয় অনেক সিনেমা। আর মা হিসেবেও সফল। অজয়-কাজলের ঘর আলো করে এসেছে দুই সন্তান।

সাম্প্রতিক ওয়েব সিরিজ ত্রিভঙ্গতে অনুরাধা নামক এক মায়ের ভূমিকায় অভিনয় করেছেন তিনি। 

সেটি ঘিরেই কথা ওঠে অভিভাবকত্ব নিয়ে। এই অভিনেত্রী বলেন, ‘ভালো মা’ হয়ে ওঠার চাপটা কখনই কমতে চায় না নারীদের ওপর থেকে। সন্তানকে স্কুল থেকে নিতে না গেলে, তার জন্য নিজের হাতে টিফিন না বানালে নারীদের আর ‘ভালো মা’ হয়ে ওঠা হয় না। ফলে সমস্যা হলো এই যে, খারাপ মা বানিয়ে দেওয়ার কারণের অভাব ঘটে না। 

এই অভিনেত্রী বলেন, ভালো মা হয়ে ওঠার মতো উপলক্ষের বড়ই অভাব। এদিকে মেয়েদের ওপরে সমাজের এক সাংঘাতিক চাপ থাকে ভালো মা হয়ে ওঠার জন্য।  

কর্মজীবী মা ও দিনভর বাড়িতে ব্যস্ত থাকা মায়েদের
মধ্যে সামাজিক বিভাজন প্রসঙ্গেও কথা বলেন কাজল। 

তিনি বলেন, যে মায়েরা দিনভর বাড়িতে থাকেন ও সন্তানের যত্ন নেন, তাদের আমি মুগ্ধ হয়ে দেখি। তাদের মতো ক্ষমতা সবার থাকে না। 

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা। 


   আরও সংবাদ