ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ডেঙ্গু আক্রান্তের হার কমছে ঢাকায় ১৬৫ ঢাকার বাইরে ৩৪৩ জন ভর্তি


প্রকাশ: ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


ডেঙ্গু আক্রান্তের হার কমছে ঢাকায় ১৬৫ ঢাকার বাইরে ৩৪৩ জন ভর্তি

   

স্টাফ রিপোর্টার : গত ২৪ ঘণ্টায় রাজধানীতে নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তির সংখ্যা ১৬৫ জন, আর ঢাকার বাইরে ৩'শত ৪৩ জন। 

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, ডেঙ্গুসন্দেহে দুইশত ৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা যায়। 

তন্মধ্যে আইইডিসিআর ১'শত ১৬ জনের মৃত্যু  পর্যালোচনা সমাপ্ত করে ৬৮ জনের মৃত্যু  ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে। গত তিন দিনে বৃহস্পতিবার হাসপাতালে সবচেয়ে কম রোগী ভর্তি হয়েছেন। সকাল ৮টা পর্যন্ত  আগের ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৯১ জন রোগী ভর্তি হয়েছেন। এর আগে বুধবার ৫৩৬ ও মঙ্গলবার ৬১৫ জন ভর্তি হন। 

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, ঢাকার বাইরে বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ১৫৯ জন ৩৩২ জন ভর্তি হয়েছেন। অর্থাৎ ঢাকার তুলনায় ঢাকার বাইরে রোগীর সংখ্যা দ্বিগুণেরও  বেশি। 

তিনি জানান, পহেলা জানুয়ারি থেকে ১৯  সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৮৩ হাজার ৪৮১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৮১ হাজার ৫২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি- বেসরকারি হাসপাতালে দুই হাজার ২২৬ জন চিকিৎসাধীন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি- বেসরকারি হাসপাতালে ৯০৩ জন এবং অন্য সব বিভাগে এক হাজার ৩২৩ জন ভর্তি রয়েছেন।

এ পর্যন্ত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে মৃত ২০৩ জনের তথ্য এসেছে। এর মধ্যে ১১৬ জনের তথ্য পর্যালোচনা করে ৬৮ জনের  ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। তবে এক আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত অনুসন্ধানে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ১৫১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে জানুয়ারী থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন সরকারী ও বেসরকারী হাসপাতালে  ডেঙ্গু আক্রান্ত ঢাকার বাহিরে ১ হাজার ২৫৬, সারাদেশে ছাড়পত্র প্রাপ্ত রোগীর সংখ্যা ৯৭ ভাগ  বলে জানালেন, হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার ।


   আরও সংবাদ