ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

অধূমপায়ীরা অগ্রাধিকার পেতে পারে ববির ভর্তিতে, লড়ছে ৩৫ জন


প্রকাশ: ৩ অক্টোবর, ২০১৯ ১৪:০০ অপরাহ্ন


অধূমপায়ীরা অগ্রাধিকার পেতে পারে ববির ভর্তিতে, লড়ছে ৩৫ জন

   

ববি থেকে খালিদ হাসান : বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) স্নাতক প্রথম বর্ষের ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষায় তিনটি ইউনিটে রেকর্ড ৪৯ হাজার ৯৫৬টি আবেদন জমা পড়েছে। 

প্রতি আসনের বিপরীতে এবার ৩৫ জনকে লড়াই করতে হবে। এর আগে গত সেশনে প্রতি আসনে সর্বোচ্চ ২৪ জন লড়াই করেছিলো ৷

প্রশাসন বলছে, সামগ্রিক শিক্ষা পরিবেশে আস্থা অর্জন করায় আবেদন বাড়ছে।

ভর্তির বিষয়ে এবার অধূমপায়ীদের অগ্রাধিকার দেওয়ার কথা বিবেচনা করছে প্রশাসন।
বিশ্ববিদ্যালয়ের ভর্তিসংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল  এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ১৮ ও ১৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য ১ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ শেষ হয়।

এ সময়ে ‘ক’ ইউনিটে ২০ হাজার ৫৬৭, ‘খ’ ইউনিটে ১০ হাজার ১০৬ ও ‘গ’ ইউনিটে ৬ হাজার ১২ জন আবেদন করেছেন। আর বিভাগ পরিবর্তনের জন্য ১৩ হাজার ২৭১ জন আবেদন করেছেন।

 ‘ক’ ইউনিটে ৫৮০, ‘খ’ ইউনিটে ৫৬০ ও ‘গ’ ইউনিটে ৩০০ শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও মাদকবিরোধী কমিটির আহ্বায়ক সুব্রত কুমার দাস জানান, ভর্তির ক্ষেত্রে অধূমপায়ীদের অগ্রাধিকার দেওয়ার বিষয়ে সেন্ট্রাল ভর্তি কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এ বিষয়ে রুটিন দায়িত্বে থাকা উপাচার্য ও ট্রেজারার অধ্যাপক এ কে এম মাহবুব হাসান সাংবাদিকদের জানান, ভর্তির ক্ষেত্রে অধূমপায়ীদের অগ্রাধিকার দেওয়ার চিন্তাভাবনা রয়েছে।

তবে এ বিষয়ে এখনো প্রক্রিয়া শুরু হয়নি।
এ বছরের ফেব্রুয়ারি মাসে এক অনুষ্ঠানে তৎকালীন উপাচার্য এস এম ইমামুল হক ঘোষণা করেছিলেন, আগামীতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের জন্য ডোপ টেস্টের ব্যবস্থা থাকবে। তবে শিক্ষার্থীদের ‘রাজাকারের বাচ্চা’ বলায় দীর্ঘ ৩৪ দিন ছাত্র আন্দোলনের মুখে গত ২৬ মে তাকে বিদায় নিতে হয়। এখনও পর্যন্ত এ পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।


   আরও সংবাদ