ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

রোহিঙ্গাদের পাসপোর্ট সরবরাহকারী চক্রের মূল হোতা আতিকুর গ্রেফতার


প্রকাশ: ১১ নভেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন


রোহিঙ্গাদের পাসপোর্ট সরবরাহকারী চক্রের মূল হোতা আতিকুর গ্রেফতার

   

স্টাফ রিপোর্টার : রাজধানীর বাসাবো ও মতিঝিলসহ বেশ কিছু এলাকায় মানব পাচার চক্রের বিরুদ্ধে অভিযান করেছে র‌্যাব-২। এতে জানা গেছে রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে দেওয়া একটি চক্রের মূল হোতা আতিকুর রহমানের সন্ধান পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)।

সোমবার (১১ নভেম্বর) বিকেল সাড়ে ৪ টার দিকে র‌্যাব-২'এর সিপিসি-৩ কোম্পানি কমান্ডার পুলিশ সুপার (এসপি) মহিউদ্দিন ফারুকীর নেতৃত্বে বাসাবোসহ মতিঝিলে অভিযান চালায় র‌্যাব।

মহিউদ্দিন ফারুকী বলেন, গত ১১ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ থেকে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরির জন্য জন্ম সনদ ও ভোটার আইডি কার্ড করে দেওয়া চক্রের চার সদস্যকে গ্রেফতার করা হয়। তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। তাদের দেওয়া তথ্য থেকে জানা যায়, এই চক্রের মূল হোতা আতিকুর রহমান।

প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা যায় তিনি আজিজিয়া ট্রাভেলিং ইন্টারন্যাশনালের মালিক। বাসাবোর নাভানা টাওয়ারে তার অফিস অবস্থান করছে। প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করে নাভানা টাওয়ারে অভিযান শুরু করে তাকে গ্রেফতার করি। এবং তার সঙ্গে নিয়ে মতিঝিল ফকিরাপুল ডিআইটি রোডের আজিজিয়া ট্রাভেলিং ইন্টারন্যাশনালে অভিযান চালিয়ে রোহিঙ্গাদের নামে তৈরি করা বিপুল পরিমাণ জাল পাসপোর্ট, জন্ম নিবন্ধন কার্ড ও ভুয়া ড্রাইভিং লাইসেন্সসহ ৪০ হাজার টাকা উদ্ধার করেছে র‌্যাব-২।

এসপি মহিউদ্দিন বলেন, আতিকুর রহমানের ইসলামী ব্যাংকের একটি অ্যাকাউন্টে আজ ৭০ লাখ টাকা ট্রান্সফার করা হয়েছে। একই ব্যাংকে আরও ৫০ লাখ টাকার এফডিআরের কাগজপত্র পাওয়া গেছে। অস্ট্রেলিয়ায় তার একটি বিলাসবহুল বাড়ি আছে, যার দলিল ও পাওয়া গেছে।

এর বাইরেও কয়েকদিন আগে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে ৬০ হাজার ডলার পাচারের প্রমাণ পাওয়া গেছে নাভানা টাওয়ারের ওই অফিসে। অস্ট্রেলিয়ার একটি ব্যাংকে ৪ লাখ ২৭ হাজার ডলার এবং সিঙ্গাপুরের একটি ব্যাংকে ৬০ হাজার ডলারও রয়েছে তার নামে। দেশের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের একটি অ্যাকাউন্টেও তার নামে রয়েছে ৭০ লাখ টাকা।

র‌্যাব-২-এর কমান্ডার বলেন, অভিযান অব্যাহত রয়েছে। মতিঝিল দিলকুশা বাণিজ্যিক এলাকায় রাজুক পাশে জীবন বীমা টাওয়ার এর দ্বিতীয় তলায় ইউকসেল প্রাইভেট লিমিটেডে অভিযান চালানো হয়।

এসময় এখান থেকেও বেশ কিছু পাসপোর্ট, জন্ম নিবন্ধন কার্ড ও ভূয়া সনদপত্র জব্দ করা হয়েছে।  এই অভিযানের মাধ্যমে রোহিঙ্গাদের হাতে ভুয়া জন্ম সনদসহ পাসপোর্ট তুলে দেওয়া চক্রের মূলোৎপাটন করা সম্ভব হবে।


   আরও সংবাদ