ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

"শিক্ষায় সমৃদ্ধ বাংলাদেশ" বাল্যবিবাহ প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান : মেহেদী


প্রকাশ: ২৭ ডিসেম্বর, ২০১৯ ১৩:০০ অপরাহ্ন



   

কালিগঞ্জ সাতক্ষীরা থেকে শিমুল : "শিক্ষায় সমৃদ্ধ বাংলাদেশ" বাল্যবিবাহ প্রতিরোধে এগিয়ে চলার প্রতিশ্রুতিতে কালিগঞ্জে অনুষ্ঠিত হয়েছে হলিডে সপ্তাহ-২০১৯। 

উপজেলার শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে দি হাঙ্গার প্রজেক্টের সহযোগিতায় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুস সালামের সভাপতিত্বে হলিডে ক্যাম্পের শুভ উদ্বোধন ও প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা পরিষদের প্রধান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিঃ সহ সভাপতি সাঈদ মেহেদী। 

তিনি বলেন, শিক্ষার মান-উন্নয়নে বঙ্গবন্ধু' কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অভাবনীয় সাফল্যে এগিয়ে চলেছে। তারই ধারাবাহিকতায় বছরের প্রথম দিনেই সকল শিক্ষার্থীর হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেওয়া হয়। এটা শুধুমাত্র শেখ হাসিনার সরকারের দ্বারা সম্ভব বলে আমি মনে করি। দেশ এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে, সমৃদ্ধির পথে, মধ্যম আয়ের দেশে রূপান্তর হতে যাচ্ছে গর্বের দেশ বাংলাদেশ।

কালিগঞ্জ উপজেলায় বিভিন্ন উন্নয়ন এখন দৃশ্যমান, রাস্তাঘাট, ব্রীজ, কালভার্ট, স্কুল কলেজ, মসজিদ, মন্দীরসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের উন্নয়নে আমি কাজ করে চলেছি। সকলের সহযোগীতা পেলে আমি  কালিগঞ্জকে মডেল উপজেলা হিসাবে রূপান্তর করা সম্ভব হবে।

কালিগঞ্জ উপজেলা বাল্যবিবাহ মুক্ত একটি উপজেলা। মেয়েদের ১৮ বছর ও ছেলেদের ক্ষেত্রে ২১ বছরের পূর্বে বিবাহ করা আইনত অপরাধ। বাল্যবিবাহ বন্ধে সকলকে আরও সচেতনতায় কাজ করতে হবে। দি হাঙ্গার প্রজেক্ট দীর্ঘদিন যাবত এ এলাকায় কাজ করে আসছে। বৃক্ষ রোপন, বাল্যবিবাহ রোধ, নেতৃত্বের বিকাশ সৃষ্টিতে হাঙ্গার প্রজেক্টের কাজ অনেক সফলতা এসেছে।

শ্রীকলা আদর্শ মাদ্যমিক বিদ্যালয়ের শিক্ষক শিশির কুমার ও হাঙ্গার প্রজেক্টের সমন্ময়কারী শাহিনুরের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দি হাঙ্গার প্রজেক্টের খুলনা বিভাগীয় সমন্ময়কারী মাসুদুর রহমান রঞ্জু, সাংবাদিক সমিতির উপজেলা সভাপতি শেখ আনোয়ার হোসেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, শ্রীকলা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আফম লুতফর রহমান, রুস্তুম আলী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেহেদী হাসান তারিক, ফতেপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রেজাওয়ান হারুন, শিক্ষক হাবিবুর রহমান, শেখ আব্দুল্যাহ, ছাত্র আরেফিন হোসেন, জাকির হোসেন, ছাত্রী তিথী প্রমুখ। হলিডে ক্যাম্প উপলক্ষে উপজেলা ১৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা  অংশগ্রহণ করে।


   আরও সংবাদ