ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

একপাক্ষিক পরমাণু নিরস্ত্রীকরণ নীতিতে ক্ষুব্ধ কিম


প্রকাশ: ৬ জানুয়ারী, ২০২০ ১৩:০০ অপরাহ্ন


একপাক্ষিক পরমাণু নিরস্ত্রীকরণ নীতিতে ক্ষুব্ধ কিম

   

কূটনৈতিক প্রতিবেদক : কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে উত্তর কোরিয়া। দেশটির নেতা কিম জং উন বলেছেন, ওয়াশিংটন যদি পিয়ংইয়ং-এর সঙ্গে শত্রুতার নীতি অব্যাহত রাখে তাহলে এ অঞ্চলে কোনও পরমাণু নিরস্ত্রীকরণ হবে না। এটা কখনও হবে না। 

মঙ্গলবার ক্ষমতাসীন দলের নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি এমন হুঁশিয়ারি দেন। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বৈঠকে নিরবিচ্ছিন্ন সতর্কতা অবলম্বন এবং মার্কিন পারমাণবিক হুমকি মোকাবিলার মাধ্যমে দেশের দীর্ঘমেয়াদী সুরক্ষা নিশ্চিতের ওপর জোর দেন কিম জং উন।

ওই বৈঠকের এক দিনের মাথায় বুধবার পারমাণবিক ও আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর স্থগিতাদেশ তুলে নেওয়ার ইঙ্গিত দেন কিম। এদিন তিনি এ সংক্রান্ত কর্মসূচি উন্নয়নের ঘোষণা দিয়ে বলেন, ভবিষ্যতে নতুন কৌশলগত অস্ত্র বানাতে চায় তার দেশ।

গত বছর উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক দফায় আলোচনার উদ্যোগ ভেস্তে গেছে। এ বছরের মধ্যে ওয়াশিংটন নতুন করে নিরস্ত্রীকরণের প্রস্তাব দিতে ব্যর্থ হলে ‘নতুন পথ’ নেওয়ার হুমকি দেয় পিয়ংইয়ং। সময়সীমা শেষ হওয়ার পরই নতুন করে পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি শুরুর ঘোষণা দিলেন কিম জং উন।


   আরও সংবাদ